Advertisement
০৩ মে ২০২৪
Pizza

পিৎজ়া খেয়েই ওজন ঝরাতে চান? ৫ কৌশলেই পিৎজ়াকে বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর

ডায়েটের ফাঁকেও মাঝেমধ্যে পছন্দের খাবার খাওয়াই যায়। তবে সে খাবারটিও কী ভাবে স্বাস্থ্যকর পদ্ধতিতে বানানো যায়, সে দায়িত্ব কিন্তু আপনার। জেনে নিন বাড়িতে কী ভাবে পিৎজ়া বানাবেন, যা খেলে ওজনও বাড়বে না।

Pizza

পিৎজ়া খেয়েও ওজন ঝরবে কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৮:২২
Share: Save:

পিৎজ়া। নাম শুনলেই যেন অনেকের জিভে জল চলে আসে। আট থেকে আশি, পিৎজ়া খেতে অনেকেই ভালবাসেন। ইতালির খাবার হলেও ভারতীয়েরা কিন্তু একে একেবারে আপন করে নিয়েছেন। কষা মাংসের পিৎজ়া, বাটার চিকেন পিৎজ়া— সে দিকেই ইঙ্গিত দেয়। তবে ডায়েট করলে সবার আগে যে সব খাবারের সঙ্গে আড়ি করতে হয়, পিৎজ়া কিন্তু সেই তালিকার একেবারে প্রথম দিকে রয়েছে।

সামনে পুজো বলে অনেকেই ইদানীং জিমে গিয়ে ঘাম ঝরাচ্ছেন। রাস্তার ধারের খাবার দেখে লোভ লাগলেও বাধ্য হয়ে মুখ ঘুরিয়ে নিতে হচ্ছে। পিৎজ়ার দোকানের সামনে দিয়ে গেলেই নাকে আসছে গন্ধ। তবে খাওয়ার তো উপায় নেই। কিন্তু ডায়েটের ফাঁকেও মাঝেমধ্যে পছন্দের খাবার খাওয়াই যায়। তবে সে খাবারটিও কী ভাবে স্বাস্থ্যকর পদ্ধতিতে বানানো যায়, সে দায়িত্ব কিন্তু আপনার। জেনে নিন কী ভাবে বাড়িতে কী ভাবে পিৎজ়া বানাবেন, যা খেলে ওজনও বাড়বে না।

১) সাধারণত পিৎজ়ার রুটিটা তৈরি করা হয় ময়দা দিয়ে। তবে স্বাস্থ্যকর উপায় পিৎজ়া বানাতে হলে ময়দার বদলে মিলেট আটা বেছে নিতে পারেন। বাজারে জোয়ার, বাজরা, রাগির আটা পাওয়া যায়। স্বাস্থ্যকর পিৎজ়া বানাতে সে সব আটা দিয়েই ‘পিৎজ়া বেস’ তৈরি করুন।

২) অনেকেই আছেন যাঁরা বেলপেপার আর পেঁয়াজ পছন্দ করেন। তবে পিৎজ়া স্বাস্থ্যকর ভাবে বানাতে হলে বেশি করে সব্জি দিতে হবে। এ ক্ষেত্রে কর্ন, মাশরুম, গাজর, পালং শাক ব্যবহার করতে পারেন।

৩) পিৎজ়ার টপিং হিসাবে সালামি, সসেজ, পেপারোনি খেতে বেশি ভাল লাগে। তবে ওজন ঝরানোর ডায়েটের মাঝে পিৎজ়া খেতে হলে টপিংয়ে এ সবের পরিবর্তে মুরগির মাংস, পনির, টফু দিয়ে বানানো টিক্কা ব্যবহার করতে পারেন। এগুলি লিন প্রোটিনের উৎস, ওজন ঝরানোর ডায়েটে এগুলি রাখাই যায়। এ ছাড়া, ড্রাই হার্বসের বদলে তুলসীপাতার মতো টাটকা হার্বস ব্যবহার করুন। বাজার থেকে কেনা সসে অতিরিক্ত নুন, চিনি ও রাসায়নিক পদার্থ থাকে। এর বদলে বাড়িতে তৈরি করা সস্ ব্যবহার করুন।

Pizza

স্বাস্থ্যকর উপায় বানানো হয়েছে বলেই বেশি বেশি করে খেয়ে ফেললেন এমনটা করলে চলবে না। ছবি: শাটারস্টক।

৪) চিজ় ছাড়া পিৎজ়া মোটেই ভাল লাগে না। তবে স্বাস্থ্যকর উপায় পিৎজ়া বানাতে হলে প্রসেস্ড চিজের বদলে লো ফ্যাট চিজ় ব্যবহার করুন।

৫) স্বাস্থ্যকর উপায় বানানো হয়েছে বলেই বেশি বেশি করে খেয়ে ফেললেন এমনটা করলে চলবে না। খাওয়ার মাত্রার উপরণ নিয়ন্ত্রণ রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pizza healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE