Advertisement
০৩ মে ২০২৪
Mutton Recipes

পাঁঠার মাংস দিয়ে আর ঝাল-ঝোল নয়, বানিয়ে ফেলুন রাজস্থানি জংলি মটন, রইল রেসিপি

মটন দিয়ে হয় ঝোল আর না হয় মটন কষা ছাড়া আর নতুন কি বানানো যায় ভাবছেন? স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন জংলি মটন। বানানোর পদ্ধতিতে রয়েছে কি‌ছু টুইস্ট।

জংলি মটন দিয়ে করুন ভূরিভোজ।

জংলি মটন দিয়ে করুন ভূরিভোজ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৯:১৭
Share: Save:

রবিবার মানেই বাড়িতে পাঁঠার মাংস আসবে। তবে মটন দিয়ে হয় ঝোল আর না হয় মটন কষা ছাড়া আর নতুন কি বানানো যায় ভাবছেন? স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন রাজস্থানের একটি পদ। নাম জংলি মটন। উপকরণে খুব বেশি নতুন কিছু না থাকলেও বানানোর পদ্ধতিতে রয়েছে কি‌ছু টুইস্ট। জেনে নিন কী ভাবে বানাবেন রাজস্থানের এই পদ।

উপকরণ

পাঁঠার মাংস: ১ কেজি

সর্ষের তেল: ২৫০ গ্রাম

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

কাশ্মিরী লঙ্কা গুঁড়ো: ২ টেবিল চামচ

শুকনো লঙ্কা: ৭-৮টা

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

গোটা ধনে: ৩ টেবিল চামচ

গোটা গরম মশলা: ৫ গ্রাম

তেজপাতা: ২-৩টি

গোটা জিরে: ১ টেবিল চামচ

রসুন বাটা: ৩ টেবিল চামচ

গোটা গোলমরিচ: ১ টেবিল চামচ

পেঁয়াজ: ৪-৫টা

নুন: স্বাদ মতো

ধনেপাতা: একমুঠো

প্রণালী

একটি পাত্রে পাঁঠার মাংস নিয়ে তার সঙ্গে তেল, লেবুর রস, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, রসুন বাটা, নুন মাখিয়ে দুই থেকে তিন ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। একটি পাত্রে জল গরম করে তাতে শুকনো লঙ্কা, এলাচ, গোলমরিচ, গোটা ধনে দিন। এ বার তা ফুটে উঠলে জলটা ছেঁকে নিন। জলে ফোটানো গোটা গোটা মশলা একসঙ্গে মিক্সিতে বেটে নিন।

এর পর কড়াইতে সর্ষের তেল গরম করে তেজপাতা, গোটা গোলমরিচ, দারচিনি, গোটা জিরে দিন। এর পর এতে পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভেজে নিন। পেঁয়াজ সোনালি হয়ে এলে রসুন বাটা দিয়ে আবার কিছু ক্ষণ নেড়ে নিন। এ বার এতে ম্যারিনেশন করা মাংস দিয়ে অল্প আঁচে ভাল করে কষিয়ে নিন। কষানোর পর জল শুকিয়ে মাখো মাখো হয়ে সামান্য জল দিয়ে মটনে সেদ্ধ হতে দিন। আধসেদ্ধ হয়ে এলে বাটা মশলা মিশিয়ে নিন। এ বার আধ ঘণ্টা মতো ঢিমে আঁচে রেখে ফুটতে দিন। সব শেষে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutton Recipes Mutton Curry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE