Advertisement
১৯ জুলাই ২০২৪
Periods

Menstrual Pain: নিয়মিত কাজে বেরোতে হয়? তার মাঝে কী ভাবে সামলাবেন ঋতুস্রাবের যন্ত্রণা

যাঁরা ঘর এবং বাইরে দু’দিকেই সামলান, তাঁদের কাছে ঋতুস্রাবের দিনগুলি সমস্যার হয়ে দাঁড়ায়।

ঋতুস্রাবের ব্যথা কমাতে শরীরচর্চারও পরামর্শ দেন চিকিৎসকরা।

ঋতুস্রাবের ব্যথা কমাতে শরীরচর্চারও পরামর্শ দেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৪:১৯
Share: Save:

ঋতুস্রাবের সময়টি সব মেয়ের কাছেই বেশ যন্ত্রণাদায়ক। ঋতুস্রাব শুরুর পূর্বাভাস হিসাবে পেটে ব্যথা, ক্লান্তি, দুর্বলতার মতো উপসর্গ দেখা দেয়। ঋতুস্রাব চলাকালীন এই সমস্যাগুলি আরও বাড়ে।
বর্তমানে অনেক মহিলাই ঘর এবং বাইরে, দু’দিক সমান হাতে সামলান। ঋতুস্রাবের এই দিনগুলিতে তাঁদের বাড়তি সমস্যা হয়। এই সময়ে পেট ব্যথার উপশমে গরম জলের ব্যাগ বেশ আরামদায়ক হয়। অনেকেই তা ব্যবহার করেও থাকেন। কিন্তু বাড়িতে থাকলে এটি ব্যবহার করা যতটা সহজ, বাইরে গেলে ততটাও নয়।

ছবি: সংগৃহীত

যাঁদের নিয়মিত কাজে বেরোতে হয়, তাঁরা এই ঋতুস্রাবের চরম ব্যথা এড়াতে সঙ্গে রাখতে পারেন কিছু যন্ত্রণানাশক ওষুধ। এ ছাড়াও অফিসে গিয়ে অনেক ক্ষণ বসে থাকার পর হঠাৎ যন্ত্রণা শুরু হলে শান্ত হয়ে বসে একটি গভীর শ্বাস নিন এবং একই পদ্ধতিতে শ্বাস ছাড়ুন। এই গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামটি করতে থাকুন। ব্যথা কিছুটা হলেও কমবে।
পেটে যন্ত্রণার সময়ে প্রচুর জল খেতে বলেন চিকিৎসকরা। খুব ভাল হয় যদি উষ্ণ গরমজল খেতে পারেন। এই সময়ে মদ, কফি জাতীয় পানীয়, লবণাক্ত খাবার এড়িয়ে চলাই ভাল। ঋতুস্রাবের ব্যথা কমাতে শরীরচর্চারও পরামর্শ দেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Periods Pain menstrual
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE