Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
COVID-19

Covid Symptoms: অতিরিক্ত পরিশ্রমে বাড়তে পারে করোনার কোন উপসর্গ

কোভিড থেকে সদ্য সেড়ে ওঠার পর যদি ঘন ঘন মাথা ঘোরে বা আলস্য আসে, তবে তা সংক্রমণের পার্শ্বপ্রতিক্রিয়া হতেই পারে।

অতিরিক্ত পরিশ্রমের কারণে লং কোভিডের লক্ষণগুলি শরীরে ব্যাপক ক্ষতি করতে পারে।

অতিরিক্ত পরিশ্রমের কারণে লং কোভিডের লক্ষণগুলি শরীরে ব্যাপক ক্ষতি করতে পারে। ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৩:০৩
Share: Save:

কোভিড সংক্রমণ শুধু শ্বাসযন্ত্রের মধ্যেই সীমাবদ্ধ নয়। কোভিডের বিভিন্ন রূপ বিভিন্ন উপসর্গের দিকে নিয়ে যেতে পারে। তা আপনার শরীরের যে কোনও অংশকে প্রভাবিত করার ক্ষমতা রাখে। কিছু উপসর্গ দিন পনেরোর মধ্যেই সেরে যায়। আবার কয়েকটি এমন উপসর্গও আছে, যা শরীরের উপর দীর্ঘকালীন প্রভাব ফেলতে পারে। তবে জানেন কি অতিরিক্ত পরিশ্রমের কারণে এই লং কোভিডের লক্ষণগুলি শরীরে ব্যাপক ক্ষতি করতে পারে?

মাথাব্যথা, পেটের সমস্যা, শ্বাসকষ্ট, করোনাভাইরাসের কিছু সাধারণ দীর্ঘ উপসর্গ বেশির ভাগ কোভিড আক্রন্তদের ক্ষেত্রেই লক্ষ্য করা গিয়েছে। তবে কোভিডে আক্রান্ত হওয়ার পর অনেকেরই শরীরে আলস্য ভাব দেখা যায়। এ ছাড়া কোভিড রিপোর্ট নেগেটিভ আসার পরেও মাথা ঘোরা, ঘুম ঘুম ভাব লং কোভিডের লক্ষণ হতে পারে। তবে সাবধান, অতিরিক্ত পরিশ্রমের কারণে এই লক্ষণগুলি আরও বেড়ে যেতে পারে। কর্মদক্ষতা কমে যাওয়ার আশঙ্কাও থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শুধু কোভিড নয়, কখনও কখনও দুর্বলতা বা ডিহাইড্রেশনের কারণেও মাথা ঘুরতে পারে। অনেকেই হঠাত্ অজ্ঞান হয়ে যান, শরীর দুর্বল লাগে। তাই বোঝা মুশকিল, এই শারীরিক সমস্যাগুলি কি আদৌ কোভিডের লক্ষণ? কোভিড থেকে সদ্য সেরে ওঠার পর যদি ঘন ঘন মাথা ঘোরে বা আলস্য আসে, তবে তা কোভিড সংক্রমণের পার্শ্বপ্রতিক্রিয়া হতেই পারে।

‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ (এনএইচএস) বলছে, অতিরিক্ত পরিশ্রম হালকা মাথাব্যথাকে আরও বাড়িয়ে তুলতে পারে। এর ফলে কিছুটা ভারসাম্যহীন বোধ করতে পারেন, হাঁটতে বা বেশি ক্ষণ দাঁড়াতেও সমস্যা হতে পারে। শুধু তা-ই নয়, কানে ব্যথা, শ্রবণশক্তি হ্রাস, চোখের সমস্যা এবং মাথাব্যথা অনুভব করতে পারেন। তবে এই লক্ষণগুলি খুব বেশি দিন ধরে দেখা দিলে তা স্বাভাবিক নয়। সে ক্ষেত্রে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

কোভিড আক্রান্ত হওয়ার পর দ্রুত সেরে উঠতে সকলেই নিজেদের যত্ন নেন। তবে সংক্রমণের ১৫ দিনের পরেও একই কাজ করা উচিত। শরীরের সঙ্গে কোনও রকম অবহেলা নয়। পুষ্টিকর খাবার খান, ব্যায়াম করুন, সময় মতো ঘুমান, মানসিক চাপ নেবেন না এবং পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন। কোভিড রিপোর্ট নেগেটিভ আসা মাত্রই কঠোর পরিশ্রম করবেন না। শরীরকে সুস্থ হতে সময় দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.