Advertisement
১৮ জুন ২০২৪
Heart Disease Risk in Summer

বাবা কিংবা মায়ের হার্টের সমস্যা রয়েছে? গরমে ঝুঁকি এড়াতে কোন নিয়মগুলি মেনে চলা জরুরি?

হৃদ্‌যন্ত্রজনিত কোনও সমস্যা থাকলে এই গরমে শরীরের বাড়তি যত্ন নেওয়া জরুরি। গরমে ঝুঁকি কমাতে হৃদ্‌রোগীদের বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন।

How to protect your heart in summer heat

হার্টের সমস্যা থাকলে সাবধানে থাকুন গরমে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৭:০৬
Share: Save:

চৈত্রের মাঝামাঝি জাঁকিয়ে গরম পড়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, গরম আরও বাড়বে। ফলে সুস্থ থাকতে গরমে বেশি বাইরে বেরোতে বারণ করছেন চিকিৎসকেরা। বিশেষ করে যাঁদের হার্টের সমস্যা রয়েছে, তাঁদের বেশি করে সুস্থ থাকা প্রয়োজন। এই সময়ে শরীরে জলের পরিমাণ কম থাকে। শরীরের পর্যাপ্ত আর্দ্রতা হ্রাস পায়। শরীরে জলের ঘাটতি তৈরি হলে হৃদ্‌যন্ত্রের বিভিন্ন সমস্যা এমনকি, হার্ট অ্যাটাকের ঝুঁকিও দেখা দিতে পারে। হৃদ্‌যন্ত্রজনিত কোনও সমস্যা থাকলে এই গরমে নিজের প্রতি বাড়তি যত্ন নিন। নিয়মিত ব্যায়াম, নুন কম খাওয়া, মানসিক চাপ কমানোর মতো বিভিন্ন বিষয়ে লক্ষ রাখা প্রয়োজন। এগুলি ছাড়াও গরমে সুস্থ থাকতে হৃদ্‌রোগীদের কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন।

১) রোদে বেশি না বেরোনোই ভাল। যথাসম্ভব বাড়ির ভিতরেই থাকুন। তবে কাজের প্রয়োজনে বেরোতে হয়ই। সে ক্ষেত্রে ছাতা, রোদচশমা ব্যবহার করা জরুরি। আর প্রয়োজন না থাকলে দিনের বেলা বাড়িতে থাকার চেষ্টা করুন।

২) গরমে চা, কফি, অ্যালকোহল জাতীয় পানীয় থেকে দূরে থাকুন। বরং বেশি করে জল খান। ডাবের জল, আখের রসের মতো কিছু পানীয়ও খেতে পারেন।

৩) ভারী পোশাক একেবারে নয়। বরং এই গরমে সুস্থ থাকতে পরনে থাকুক হালকা রঙের সুতির জামাকাপড়। ঘাম হয় এমন পোশাক না পরাই ভাল। হালকা জামাকাপড় পরার চেষ্টা করুন।

How to protect your heart in summer heat

হার্টের সমস্যা থাকলে গরমে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করুন। ছবি: সংগৃহীত।

৪) হার্টের সমস্যা থাকলে গরমে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করুন। যদি দেখেন রক্তচাপ একটু বেশির দিকে, তা হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৫) বেশি করে জল খান। হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে পর্যাপ্ত জল খাওয়ার বিকল্প নেই। রঙিন পানীয় একেবারে এড়িয়ে চলুন। বেশি করে জল জাতীয় মরসুমি ফলও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Disease Heart Care Tips Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE