Advertisement
০৮ মে ২০২৪
Growling Problem

৫ অভ্যাস: পেট গুড়গুড়ের সমস্যা সারা জীবনের মতো দূর করতে পারে

পেট গুড়গুড় করা এক বার শুরু হলে সহজে কমতে চায় না। তবে কয়েকটি অভ্যাস যদি মেনে চলা যায়, তা হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

Symbolic Image.

পেটের এমন সমস্যা অনেকেরই আছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ০৯:০৯
Share: Save:

অফিসের জরুরি মিটিং চলছে। গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা চলছে। হঠাৎই পেটের মধ্যে গুড়গু়ড় করে উঠল। খানিকটা শব্দও হল। পাশে বসে থাকা সহকর্মী সেই শব্দের উৎস খুঁজতে লাগলেন। ক্যাফের নিভৃত কোণে প্রিয়জনের সঙ্গে একান্ত সময় কাটাচ্ছেন। প্রথম ডেট। কথা চালাচালির ফাঁকেই পেটটা কেমন গুলিয়ে উঠল। একটা অদ্ভুত অস্বস্তি শুরু হল পেটে। এমন পরিস্থিতিতে অনেকেই পড়েছেন। পেট গুড়গুড় করার সমস্যা অনেকেরই রয়েছে। অনেক সময়ে মানসিক উদ্বেগে থাকলে এমন হয়। তবে অনেক ক্ষণ না খেয়ে থাকলে, হজমের গোলমাল হলে, জল কম খেলেও এমন হতে পারে। পেট গুড়গুড় করা এক বার শুরু হলে সহজে কমতে চায় না। তবে কয়েকটি অভ্যাস যদি মেনে চলা যায়, তা হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

জলখাবারে প্রোটিন রাখুন

সারা দিন চাঙ্গা থাকতে সকালের খাবার গুরুত্বপূর্ণ। দিন শুরু করুন প্রোটিনে সমৃদ্ধ খাবার খেয়ে। প্রোটিন অত্যন্ত সহজপাচ্য। তাড়াতাড়ি হজম হয়ে যায়। ফলে হজমের গোলমালে ভুগতে হয় না। তা ছাড়া, প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে।

ফাইবার খান বেশি করে

পেট গুড়গুড় করার অন্যতম কারণ হল হজমজনিত সমস্যা। রোজের ডায়েটে যদি ফাইবার থাকে, তা হলে হজমের গোলমাল হওয়ার কথা নয়। তাই এই ধরনের সমস্যা এড়াতে ব্রকোলি, নানা ধরনের শাকসব্জি, ফলমূল বেশি করে খাওয়া প্রয়োজন।

আর্দ্র রাখুন নিজেকে

জল কম খেলেও এমন পেট গুড়গুড় করে। শরীরে জলের ঘাটতি তৈরি হতে দেওয়া যাবে না। তার জন্য সারা দিনে অন্তত দুই থেকে আড়াই লিটার জল নিয়ম করে খেতে হবে। এ ছাড়াও, জল জাতীয় ফলও খেতে হবে বেশি করে।

পেট ভর্তি রাখা

বহু ক্ষণ না খেয়ে থাকলে এমন হয়। তাই পেট কোনও সময় খালি রাখা যাবে না। বরং অল্প অল্প করে খাবার সারা দিনে খান। পেট ভর্তি থাকলে গ্যাস-অম্বল হওয়ার ভয় নেই। পেট গুড়গুড় করার ঝুঁকিও কম থাকবে।

পর্যাপ্ত ঘুম

ঘুম কম হওয়ার কারণেও পেটের মধ্যে এমন শব্দ হতে পারে। ঘুমের ঘাটতির কারণেই হজমের গোলমাল শুরু হয়। তার ফলেই পেটের মধ্যে অনবরত গুড়গুড় করে যায়। এই সমস্যা থেকে নিজেকে দূরে রাখতে বেশি করে ঘুমোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Belly Fat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE