Advertisement
২০ এপ্রিল ২০২৪
Breast Feeding Tips

শিশুকে স্তন্যপান করাচ্ছেন? শীতকালে ফাটা স্তনবৃন্তের যত্ন নিতে কী করবেন নতুন মায়েরা?

শীতকাল যেমন ভাল, তেমন সমস্যারও। বিশেষ করে নতুন মায়েদের কাছে। কী সমস্যা হয় তাঁদের?

স্তনবৃন্তের যত্নে।

স্তনবৃন্তের যত্নে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ২০:১২
Share: Save:

সদ্যোজাত শিশুদের জন্য মায়ের দুধের কোনও বিকল্প হয় না। জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত তাদের মায়ের স্তন্য ছাড়া কিছুই খাওয়ানো উচিত নয়। কিন্তু শীতকালে এমনিতেই বাতাসে আর্দ্রতা কম থাকে। দেহের অন্যান্য জায়গার যত্ন নিলেও, স্তনবৃন্তের কথা একেবারেই মাথায় থাকে না। তার উপর ক্রমাগত দুধ নিসৃত হওয়া এবং স্তন্যপান করানোর ফলে বৃন্তের চামড়া ফেটে যায়। অনেক সময়ে সেখানে ঘা পর্যন্ত হতে দেখা যায়। স্তনবৃন্তের রন্ধ্রগুলির মুখ বন্ধ হয়ে যায়।

এই সব সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন নতুন মায়েরা?

১) বৃন্তের মুখ রুদ্ধ হয়ে যাওয়া

অনেক সময়েই শিশুরা মুখ দিয়ে টেনে পুরো দুধ খেতে পারে না। ফলে কিছুটা হলেও তা আটকে থাকে স্তনবৃন্তে। তার উপর ক্রমাগত দুধ নিঃসৃত হওয়ার ফলে রন্ধ্রের মুখ আটকে যায়। তখন অসম্ভব যন্ত্রণা হয়।

বিশেষজ্ঞের মত, এই সময়ে গরম কাপড়ের সেঁক দেওয়া, হালকা গরম তেল মালিশ করাই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার এক মাত্র উপায়। এতেও যদি না কমে তখন চিকিৎসকের পরামর্শ নিতেই হবে।

২) অবশ হয়ে যাওয়া

সারা দিনে অগুণতি বার স্তন্যপান করাতে করাতে অনেক সময়েই মনে হতে পারে স্তনবৃন্ত যেন অবশ হয়ে গিয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পেতেও গরম সেঁক দিতে হবে।

ভিতর থেকে শরীরকে আর্দ্র রাখার চেষ্টা করুন।

ভিতর থেকে শরীরকে আর্দ্র রাখার চেষ্টা করুন। ছবি- সংগৃহীত

৩) আর্দ্রতা বজায় রাখা

বাইরে থেকে যা-ই করুন না কেন, ভিতর থেকে শরীরকে আর্দ্র রাখতেই হবে। নানা রকম ভেষজ চা, হালকা গরম জলে লেবু ও মধু, ডাবের জল, যে কোনও ধরনের ফলের রস, শরবত রাখতে হবে প্রতিদিনের ডায়েটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breast Feeding Tips Breast Feeding nipples
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE