Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Weight Loss Tips

জিমে যেতে আলসেমি? মেথির গুণেই কমবে ওজন, জানতে হবে খাওয়ার সঠিক কায়দা

মেথির গুণেই ওজন ঝরানো সম্ভব। কেবল মেথি ভেজানো জলই নয়, জেনে নিন আর কোন কোন উপায়ে মেথি খেলে অতিরিক্ত মেদ ঝরানো সম্ভব হবে।

How to use Fenugreek Seeds for weight loss.

কী ভাবে মেথি খেলে ওজন ঝরানো সম্ভব? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৩
Share: Save:

শীতকালে অনেকের জিমে যেতে আলস্য আসে। তাই ওজন কমাতে ডায়েট আর ঘরোয়া শরীরচর্চাই ভরসা। রোজকার ডায়েটে সামান্য পরিবর্তন এনে ওজন ঝরানোর প্রক্রিয়াকে আপনি আরও তরান্বিত করতে পারেন। মেথির গুণেও তা সম্ভব! কেবল মেথি ভেজানো জলই নয়, জেনে নিন আর কোন কোন উপায়ে মেথি খেলে অতিরিক্ত মেদ ঝরানো সম্ভব হবে।

মেথি গুঁড়ো: মেথিতে উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড থাকে, যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। বাড়িতে শুকনো খোলায় মেথি ভেজে গুঁড়িয়ে নিন। এর পর তা গরম জলে মিশিয়ে খান। এই জলে লেবু ও মধুও মেশাতে পারেন।

মেথি চা: সকালে উঠে মেথি-চায়ে চুমুক দিতে পারেন। এই পানীয় হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করবে, সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণও হবে। তেতো স্বাদ পছন্দ না হলে, চায়ে দিয়ে দিতে পারেন এলাচ কিংবা আদা। মেথির বীজ বেটে রেখে দিতে পারেন। এ বার জল ফুটিয়ে তাতে সেই মিশ্রণ মেশান। এ বার এতে চা যোগ করে ফুটিয়ে নিন কিছু ক্ষণ। খালিপেটে এমন চা খেয়ে দেখুন, উপকার পাবেন।

How to use Fenugreek Seeds for weight loss.

মেথির গুণে অতিরিক্ত মেদ ঝরানো সম্ভব হবে। ছবি: সংগৃহীত।

অঙ্কুরিত মেথি: ভিটামিন ও খনিজে ভরপুর মেথি দানা হজমশক্তি বৃদ্ধিতে দারুণ উপকারী। একটি পাত্রে মেথি বীজ নিয়ে তার উপর একটি ভিজে কাপড় ঢাকা দিয়ে রাখুন। মাঝেমাঝেই কাপড়টিতে জল দিন। দিন তিনেক পর মেথি বীজ থেকে অঙ্কুরোদ্গম হবে। এই অঙ্কুরিত মেথিও নিয়মিত খেতে পারলে ওজন ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE