Advertisement
০২ মে ২০২৪
Jaggery

৫ উপায়: পাটালি গুড় কেনার আগে খাঁটি কি না যাচাই করে নিন

বেশি মিষ্টি করার জন্য কখনও পাটালির সঙ্গে মেশানো হচ্ছে চিনি, কখনও আবার কালচে রং আনতে মেশানো হচ্ছে কৃত্রিম রং। চড়া দাম দিয়ে আপনিও ভেজাল গুড় কিনে আনছেন না তো? গুড় খাঁটি কি না, পরখ করবেন কী করে, রইল হদিস।

Image of Gud.

খাঁটি পাটালি চেনার খাঁটি উপায় কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ২০:১৩
Share: Save:

শীতকাল মানেই ঘরে ঘরে পাটালি গুড়ের চাহিদা। সন্দেশ হোক বা পায়েস, পিঠেপুলি হোক বা নাড়ু, সামান্য পাটালি গুড় পড়লেই মিষ্টি পদের স্বাদ বেড়ে যায় কয়েকগুণ। জলখাবারে তরকারি না হলেও চলে, রুটি, লুচি বা পরোটার সঙ্গেও পাটালি খেতে বেশ লাগে। তাই শীত পড়লেই বাজারে বাজারে পাটালি গুড়ের মন কেমন করা গন্ধ।

তবে খাঁটি পাটালি চেনা মুশকিল। বাজারে ভেজাল গুড়ের ছড়াছড়ি। বেশি মিষ্টি করার জন্য কখনও গুড়ের সঙ্গে মেশানো হচ্ছে চিনি, কখনও আবার কালচে রং আনতে মেশানো হচ্ছে কৃত্রিম রং। চড়া দাম দিয়ে আপনিও ভেজাল গুড় কিনে আনছেন না তো? খাঁটি পাটালির পরখ কী করে করবেন, রইল হদিস।

১) পাটালি গুড় কেনার সময়ে চেখে দেখতে হবে। স্বাদে নোনতা ভাব পেলে বুঝবেন, সেটি মোটেই খাঁটি নয়। নিশ্চয়ই কিছু ভেজাল মেশানো রয়েছে।

২) গুড় দেখে অতিরিক্ত চকচকে লাগছে? তা হলে বুঝবেন, গুড়ে প্রচুর মাত্রায় চিনি মেশানো রয়েছে।

৩) গুড়ের রং দেখেও আসল কি না যাচাই করতে পারেন। গুড়ের রং সাধারণত মেটে কিংবা কালচে বাদামি হয়। যদি দেখেন, গুড়ের উপরিভাগ হলদেটে কিংবা সাদাটে দেখাচ্ছে, তা হলে বুঝবেন, গুড়ের সঙ্গে রাসায়নিক মেশানো রয়েছে।

৪) যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড়টি বহু ক্ষণ ধরে জ্বাল দেওয়া হয়েছে। তাই একটু তিতকুটে স্বাদ নিয়েছে। সেই গুড় দিয়ে মিষ্টি বানালে স্বাদ বিগড়ে যেতে পারে।

৫) পাটালি কেনার সময়ে খানিকটা গুড় দুই আঙুলের মাঝে রেখে একটু চেপে দেখুন। যদি নরম লাগে, বুঝবেন গুড়টি ভাল মানের নয়। আবার খুব শক্ত গুড় না কেনাই বুদ্ধিমানের কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food jaggery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE