Advertisement
১৫ জুন ২০২৪
Eye Wear

চশমা তো পরেন, তবে বেকায়দায় পড়তে না চাইলে কিছু নিয়ম মেনে চলা জরুরি

চশমা ব্যবহারেরও কিছু নিয়মকানুন রয়েছে। সেগুলি মেনে না চললে বেকায়দায় পড়তে হতে পারে।

চশমা পরার নিয়মকানুন।

চশমা পরার নিয়মকানুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৯:০৬
Share: Save:

লেন্সের জনপ্রিয়তা ইদানীং অনেকটাই বেড়ে গিয়েছে। তবে তার মানে এই নয় যে, চশমা ব্যবহারে ‘দাঁড়ি’ পড়েছে। আলাদা করে সামলানোর ঝক্কি না থাকলেও, সারা ক্ষণ লেন্স পরে থাকারও কিছু অসুবিধা রয়েছে। তার চেয়ে চশমা ব্যবহার অনেকের কাছেই বেশ স্বস্তির বলে মনে হয়। চশমা ব্যবহারেরও কিছু নিয়মকানুন রয়েছে। সেগুলি মেনে না চললে বেকায়দায় পড়তে হতে পারে।

১. চশমা সব সময় একটি খাপের মধ্যে রাখার চেষ্টা করুন। যখন তখন ব্যাগের মধ্যে কোথায় চশমার বাক্স রেখেছেন, তা খুঁজে বার করতে অসুবিধা হলে একটি মার্কার বা টেপের টুকরো লাগিয়ে রাখতে পারেন চশমার বাক্সর উপর। অন্ধকারের মধ্যেও এগুলি জ্বলজ্বল করে। সহজে চোখে পড়ে।

২. প্রতি দিন অন্তত এক বার চশমা পরিষ্কার করুন। চোখের জন্যও, এটি খুব জরুরি। এক পর চশমা মোছার জন্য যে নরম কাপড়টি দোকান থেকে দেওয়া হয়েছে, তা দিয়ে চশমার লেন্সের অংশটি মুছে নিন। রুক্ষ কাপড়ে চশমার কাচ মুছবেন না। এতে নষ্ট হয় লেন্স।

৩. বাড়তি অন্তত একটি চশমা করিয়ে রাখুন। অফিসের ব্যাগে সেই বাড়তি চশমাটি রাখবেন। কোনও কারণে চশমা ভেঙে গেলে বা হারিয়ে গেলে কাজে আসবে সেটি।

৪. রোদচশমাটিও যেন অবশ্যই আপনার চোখের ‘পাওয়ার’ অনুযায়ী হয। এমন না হলে কিন্তু চোখেরই ক্ষতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Wear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE