Advertisement
১৭ মে ২০২৪
Banned Food

৫ সুস্বাদু খাবার: ভারতে জনপ্রিয় হলেও বেশ কিছু দেশে পুরোপুরি নিষিদ্ধ

বিদেশ থেকে অনেকেই এখানে আসেন শুধুমাত্র ভারতীয় খাবারের টানে। কিন্তু জানেন কি, এমন অনেক সুস্বাদু খাবার বাঙালিরা চেটেপুটে খেলেও, বেশ কিছু দেশে সেগুলি একেবারে নিষিদ্ধ।

Symbolic image.

ভারতের খাবার নিষিদ্ধ বেশ কিছু দেশে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৪:০৫
Share: Save:

বাঙালির মতো ভোজনরসিক জাতি সত্যিই দুর্লভ। খাবারের প্রতি এমন নিষ্ঠা, প্রেম অন্য কোনও দেশের নাগরিকদের যে নেই, তা অনেকেই মানবেন। তা ছাড়া ভারতীয় খাবারের তালিকাও এত সমৃদ্ধ যে, সে সব চেখে না দেখে উপায়ও নেই। বিদেশ থেকে অনেকেই এখানে আসেন শুধুমাত্র ভারতীয় খাবারের টানে। কিন্তু জানেন কি, এমন অনেক সুস্বাদু খাবার বাঙালিরা চেটেপুটে খেলেও, বেশ কিছু দেশে সেগুলি একেবারে নিষিদ্ধ।

শিঙাড়া

বাঙালির সান্ধ্যযাপনে মাঝেমাঝেই মুড়ির সঙ্গে ধোঁয়া ওঠা চা আর শিঙাড়া থাকেই। শিঙাড়ার ভিতরে থাকা আলুর পুর অনেকের কাছেই অমৃত। বাড়িতে কেউ এলেও অতিথি আপ্যায়নে মিষ্টির সঙ্গে প্লেটে আলো করে থাকে চপ, শিঙাড়া। অথচ এই শিঙাড়া পুরোপুরি নিষিদ্ধ সোমালিয়ায়।

ঘি

শীতকালে গরম ভাতের সঙ্গে এক ফোঁটা ঘিয়ের যুগলবন্দি মন ভাল করে দেওয়ার পক্ষে যথেষ্ট। ঘিয়ের গুণে সাধারণ রান্নাও হয়ে ওঠে অসাধারণ। বিরিয়ানি হোক কিংবা নিরামিষ তরকারি, ঘি হল অন্যতম প্রধান উপকরণ। ভারতীয়দের হেঁশেলে ঘিয়ের জনপ্রিয়তা আকাশছোঁয়া। এ দেশে ঘি নিয়ে এত মাতামাতি হলেও আমেরিকায় ঘি খাওয়ার উপর নাকি নিষেধাজ্ঞা জারি আছে। ওজন বেড়ে যাওয়া এবং হৃদ্‌রোগের ঝুঁকি এড়াতেই ঘি খাওয়া বন্ধ সে দেশে। যদিও অনেকে এখন ঘিয়ের গুণ নিয়ে নিত্যনতুন গবেষণা মূলক প্রতিবেদন পড়ে ঘি খাওয়ার দিকে ঝুঁকছেন।

কবাব

শিক কবাব, রেশমি কবাব, পেয়ারে কবাব, হরিয়ালি কবাব— বাহারি কবাবের প্রতি ভারতীয়দের অতুলনীয় প্রেম। রেস্তরাঁয় গিয়ে প্রথম পাতে কিংবা বিয়েবাড়ির শুরুতে কবাব থাকে আজকাল। উৎসব-অনুষ্ঠান বাড়িতেও কবাব বানিয়ে নেন অনেকেই। তবে ভেনিসে কবাব পাওয়া যায় না। সংরক্ষণ করা হয় এমন কোনও খাবারের উপর ভেনিসে নিষেধাজ্ঞা রয়েছে।

সস্

চাউমিনের উপর খানিকটা সস্ ছড়িয়ে দিলে স্বাদ দ্বিগুণ হয়। কাটলেট, কবিরাজির সঙ্গেও যোগ্য সঙ্গত দেয় সস্। আবার বেশ কিছু রান্নার প্রধান উপকরণ হল সস্। টম্যাটোর বদলেও সস্ ব্যবহার করেন অনেকেই। এত গুণ থাকা সত্ত্বেও ফ্রান্সে সস্ খাওয়া বারণ।

পোস্ত

কলাইয়ের ডালের সঙ্গে আলু পোস্ত বাঙালির অন্যতম প্রিয় খাবার। আবার পোস্ত দিয়ে মাছ, মাংস রাঁধলেও দারুণ খেতে হয়। ডিম পোস্ত দিয়ে এক থালা ভাত খেয়ে নেওয়া যায়। বাঙালিরা পোস্ত খাওয়ার জন্য পাগল হলেও তাইওয়ান এবং সিঙ্গাপুরে পোস্ত নিষিদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE