Advertisement
২১ জুন ২০২৪
Blood group

Rare blood types: গোটা বিশ্বে মাত্র নয় জনের শরীরে রয়েছে এই গ্রুপের রক্ত! দশম ব্যক্তির খোঁজ মিলল ভারতে

গুজরাতের এক ব্যক্তির শরীরে ইএমএম নেগেটিভ রক্তের খোঁজ মিলল। বৃদ্ধ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতেই জানা গেল এমন তথ্য।

বিরল ব্লাড গ্রুপের খোঁজ মিলল ভারতে!

বিরল ব্লাড গ্রুপের খোঁজ মিলল ভারতে!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৫:৩০
Share: Save:

ভারতে খোঁজ মিলল বিরল গ্রুপের রক্তের। বছর ৬৫-এর এক প্রৌঢ় হৃদ্‌যন্ত্রের সমস্যা নিয়ে গুজরাতের এক হাসপাতালে চিকিৎসাধীন। সেখানেই জানতে পারা যায়, সেই ব্যক্তির শরীরে ইএমএম নেগেটিভ রক্ত রয়েছে।

সাধারণত রক্তের কোষে ৩৭৫ ধরনের অ্যান্টিজেন থাকে। যাদের মধ্যে ইএমএম উচ্চ মাত্রায় থাকে। এই অ্যান্টিজেনগুলির কম্বিনেশনই নির্ধারণ করে কোনও রক্তের গ্রুপ ঠিক কী হবে। এই অ্যান্টিজেনের ভিত্তিতে মানুষের রক্ত সাধারণত চার ভাগে ভাগ করা হয়। সেগুলি হল, ‘এ’, ‘বি’, ‘এবি’ আর ‘ও’। প্রত্যেকটি রক্তের গ্রুপ আবার দু’ভাগে বিভক্ত, ‘পজেটিভ’ এবং ‘নেগেটিভ’। তবে পৃথিবীতে এমন ৯ জন মানুষ আছেন যাঁদের রক্তে ইএমএম উচ্চ-ফ্রিকোয়েন্সি অ্যান্টিজেন নেই, যা তাঁদের স্বাভাবিক মানুষের চেয়ে আলাদা করে তোলে।

এই বিরল ব্লাড গ্রুপ যুক্ত মানুষের তালিকায় এ বার নাম লেখালেন গুজরাতের রাজকোটের এই প্রৌঢ়। চিকিৎসকরা জানান, এই বৃদ্ধ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিৎসার জন্য তাঁর রক্তের প্রয়োজন হয়। তখন তাঁর রক্তের সঙ্গে কোনও ব্লাড গ্রুপেরই মিল পাওয়া যায়নি। তখন ওই ব্যক্তির রক্তের নমুনা পাঠানো হয় আমেরিকায়। তখনই জানা যায়, ওই ব্যক্তির শরীরে বিরল ব্লাডগ্রুপের রক্ত রয়েছে। ইএমএম অ্যান্টিজেনের ঘাটতির কারণে ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ব্লাড ট্রান্সফিউশন এই বিশেষ ব্লাড গ্রুপের নাম দিয়েছে ইএমএম নেগেটিভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood group Blood Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE