Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Tips for Asthma Patients

হাঁপানি থাকলে কি শরীরচর্চা করতে নেই? ফিট থাকবেন কী করে?

হাঁপানি আছে বলে অনেকেই শরীরচর্চা করতে ভয় পান। ব্যায়াম করলে এই সমস্যা আরও বেড়ে যেতে পারে ভেবেই মূলত শরীরচর্চা থেকে দূরে থাকেন। এই সিদ্ধান্ত কি ঠিক?

Asthma

হাঁপানির রোগীরা কি শরীরচর্চা করতে পারেন? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ০৯:৫১
Share: Save:

হাঁপানি কিংবা অ্যাজ়মার সমস্যা কেবল শীতকালেই হয়, এমন ধারণা অনেকেরই আছে। চিকিৎসকরা জানাচ্ছেন, এই ধারণা একেবারেই ঠিক নয়। বছরের যে কোনও সময়ে হাঁপানির সমস্যা বাড়তে পারে। মূলত আবহাওয়া পরিবর্তনের সময়ে এই অসুখ বাড়াবাড়ি আকার ধারণ করে। প্রচণ্ড গরমেও কিন্তু এই সমস্যা বাড়তে পারে।

হাঁপানি আছে বলে অনেকেই শরীরচর্চা করতে ভয় পান। ব্যায়াম করলে এই সমস্যা আরও বেড়ে যেতে পারে ভেবেই মূলত শরীরচর্চা থেকে দূরে থাকেন। ওজন বেড়ে যাচ্ছে অথচ শরীরচর্চায় অনীহা! কিন্তু এই ধারণা কি আদৌ ঠিক? এটা ঠিক যে, হাঁপানি থাকলে কোনও শরীরচর্চা করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। নিজে এই বিষয়ে সিদ্ধান্ত নিলে সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকদের মতে, হাঁপানির সমস্যা থাকলে কোনও শরীরচর্চা করাই যাবে না, এমন নয়। কিছু শরীরচর্চা আছে যেগুলি নিয়মিত করলে সত্যিই উপকার পাওয়া যায়। শরীরচর্চা করলে শুধু হাঁপানি নয়, সে সঙ্গে ফুসফুসের সংক্রমণের ঝুঁকিও কমবে। শ্বাস নেওয়ার সমস্যাও অনেকটা কমে শরীরচর্চার অভ্যাসে। তবে কী ধরনের শরীরচর্চা করছেন, সে দিকে সতর্ক থাকবেন।

কী ধরনের শরীরচর্চা করতে পারেন?

হাঁপানি থাকলেও শরীরচর্চা করতে পারেন। কিন্তু কী ধরনের শরীরচর্চা করছেন, সেটা কিন্তু গুরুত্বপূর্ণ। দৌড়নো, বাস্কেটবল কিংবা ওজন তোলার মতো শরীরচর্চা কিন্তু হাঁপানির সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তবে হাঁটাচলা, সাইকেল চালানো, সাঁতার কাটা, যোগাসন করার মতো শরীরচর্চা কিন্তু করতে পারেন। তাতে অসুবিধা হবে না। বরং এই ধরনের ক্রিয়াকলাপে শরীর সুস্থ থাকবে। যোগাসনের পাশাপাশি প্রাণায়াম অবশ্যই করুন।

asthma

চিকিৎসকদের মতে, হাঁপানির সমস্যা থাকলে কোনও শরীরচর্চা করাই যাবে না, এমন নয়। ছবি: শাটারস্টক

কখন সতর্ক হবেন?

শরীরচর্চা করার সময়ে কোনও উপসর্গ দেখা দিচ্ছে কি না, সে বিষয়ে লক্ষ রাখা জরুরি। শ্বাস নিতে সমস্যা হওয়া, অতিরিক্ত ঘাম, কাশি কিংবা বুকে ব্যথার মতো কোনও সমস্যা হলে সেই মুহূর্তে শরীরচর্চা বন্ধ করে বিশ্রাম নিন। এই লক্ষণগুলি ইঙ্গিত করে যে, বেশি পরিশ্রম হচ্ছে। হাঁপানি রোগের ক্ষেত্রে যত কম পরিশ্রম করা যায়, ততই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asthma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE