Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nusrat Jahan

শরীরচর্চা করার আগে কী করেন নুসরত জাহান? অভিনেত্রীর মতো নিয়ম মেনে চললে কী লাভ হয়?

অভিনেত্রী নুসরত জাহান রোজ শরীরচর্চার আগে কী করেন? ভাগ করে নিলেন অনুরাগীদের সঙ্গে।

জিমে গিয়ে ঘাম ঝরানোর আগে কী খান অভিনেত্রী নুসরত জাহান?

জিমে গিয়ে ঘাম ঝরানোর আগে কী খান অভিনেত্রী নুসরত জাহান? ছবি- ইন্সটাগ্রাম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৪:৩০
Share: Save:

দিনরাত এক করে শুধু শরীরচর্চা করে যাচ্ছেন, কিন্তু তার পর আর কাজে গতি পাচ্ছেন না। অনেকেই মনে করেন শরীরচর্চা করার আগে গরম কোনও পানীয় খেলে বোধ হয় তাড়াতাড়ি ওজন ঝরে। সে ক্ষেত্রে কফির ভূমিকা কতখানি?

অভিনয়ের পাশাপাশি, টলিউডের ‘হার্টথ্রব’ অভিনেত্রী নুসরত জাহান শরীরচর্চার জন্যও যথেষ্ট চর্চিত। অনুরাগীদের জন্য প্রায়ই তিনি তাঁর সমাজমাধ্যমে দৈনন্দিন শরীরচর্চার নানা কাহিনি তুলে ধরেন।

তেমনই কিছু ছবি পোস্ট করেছিলেন তিনি নিজে। আঁটসাঁট কালো জিমের পোশাকে, কফি কাপ হাতে তাঁকে লাগছিলও বেশ। সকালের মিঠে রোদ এসে পড়েছিল তাঁর চোখেমুখে। এক দিকে বিনোদনের দুনিয়া, অন্য দিকে মা হওয়া— সব কিছুই একা হাতে সামলাচ্ছেন তিনি। সব কিছুর জন্য শরীর তো ঠিক রাখতেই হবে। তবে যথেষ্ট নিয়মানুবর্তিতা না থাকলে মা হওয়ার এক বছরের মাথায় আবার আগের ছিপছিপে চেহারায় ফিরে যাওয়া খুব সহজ নয়। যোগাসন, জিম, ডায়েটের পাশাপাশি ওজন ঝরানোর আরও একটি গোপন সূত্র ফাঁস করেছেন তিনি। নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডলে লিখেছেন, “শরীরচর্চার আগে কফির ভূমিকাকে অবহেলা করবেন না।”

শরীরচর্চায় গতি দিতে গরম পানীয়ের গুরুত্ব রয়েছে, এই বক্তব্য পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না। কিন্তু এ বিষয়ে প্রশিক্ষকদের মত কী?

শরীরচর্চার আগে কফি খাওয়া কি আদৌ ভাল?

‘দ্য ইন্টারন্যাশনাল জার্নাল অফ স্পোর্টস নিউট্রিশন অ্যান্ড এক্সারসাইজ় মেটাবলিজম’-এ এর পক্ষেই মত দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, খেলোয়াড়রাও নাকি শরীরচর্চার আগে কফি খেয়ে থাকেন। যার ফলে কিছুটা হলেও বেশি ক্যালোরি খরচ হয়। এ ছাড়াও প্রতি দিন ঘুম থেকে উঠে এক কাপ কফি খেলে শরীর সতেজ হয় এবং অতিরিক্ত শরীরচর্চা করার ফলে পেশিতে ব্যথা হয়। সেই ব্যথা নিরাময়েও সাহায্য করে গরম কফি। এ ছাড়াও কফিতে থাকা ক্যাফিন উদ্দীপক হিসাবে কাজ করে। তাই ইচ্ছা না করলেও ভারী ভারী ওজন তুলতেও অসুবিধা হয় না।

কিন্তু পুষ্টিবিদরা কি একই মত পোষণ করেন?

পুষ্টিবিদদের মতে, চা বা কফিতে থাকা ক্যাফিন শরীরচর্চার সময়ে যে শক্তির জোগান দেয়, তা সাময়িক। কিন্তু এই দু’টি পানীয়ই শরীরকে ডিহাইড্রেট করে। শরীরে জলের ঘাটতি দেখা দিলে মাথা ঘুরতে পারে। এ ছাড়া, পেশি শক্ত হয়ে যেতে পারে, পেশিতে টানও লাগতে পারে। তবে শরীরচর্চা করার ১৫ মিনিট আগে একটি ফল কিংবা এক মুঠো ড্রাই ফ্রুটস খাওয়াই যায়৷ হালকা খাবার কিংবা স্ন্যাকসের পরে ৬০ মিনিট অপেক্ষা করে তার পরে শরীরচর্চা করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nusrat Jahan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE