Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Weightloss

Weight Loss: মোটা হয়ে যাচ্ছেন? এ বার ওজন কমান মিষ্টি খেয়ে!

ঘরোয়া উপায়ে ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে কিশমিশ আর গুড়।

স্বাদে মিষ্টি হলেও ওজন কমাতে গুড় কিন্তু বেশ উপকারী।

স্বাদে মিষ্টি হলেও ওজন কমাতে গুড় কিন্তু বেশ উপকারী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ২০:৪০
Share: Save:

অভিনেতা-অভিনেত্রী হোক বা সাধারণ মানুষ, ওজন কমাতে চেষ্টার কমতি রাখেন না কেউই। সঠিক সময় ও পরিমাণে খাওয়াদাওয়া, নিয়ম করে জিমে যাওয়া, দৌড়াদৌড়ি, হাঁটাহাঁটিআরও কত কী! এত সব করেও শেষ পর্যন্ত মনের মতো ফলাফল অধরাই থেকে যায়। কেমন হয়, এত পরিশ্রম না করে ঘরোয়া উপায়ে যদি ওজন কমিয়ে ফেলা যায়?


ছবি: সংগৃহীত

তা আদৌ সম্ভব কী?

ঘরোয়া উপায়ে ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে কিশমিশ আর গুড়।

একটি পাত্রে গরম জলে কয়েকটি কিশমিশ ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে উঠে খালি পেটে তা খেতে পারেন। বেশ কিছু দিন এই নিয়ম মেনে চললে কমতে পারে ওজন। এ ছাড়াও টক দইয়ের সঙ্গে কিশমিশ মিশিয়ে খেলেও সুফল পেতে পারেন।

স্বাদে মিষ্টি হলেও ওজন কমাতে গুড় কিন্তু বেশ উপকারী। এক কাপ জলে ৫গ্রাম গুড় ভিজিয়ে রাখুন। সকালে উঠে প্রথমে খালি পেটে এক টুকরো গুড় খেতে পারেন। কিছু ক্ষণ পর গুড় ভেজানো জল পান করুন।

পুষ্টিবিদদের মতে, গুড় এবং কিশমিশ হল ওজন কমানোর ‘সুপার ফুড’। ওজন কমানোর পাশাপাশি এই দুটি উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, শ্বাসযন্ত্রজনিত বিভিন্ন সমস্যার সমাধান করে, হাড়ের ঘনত্ব বজায় রাখে। পেশি শক্তিশালী ও মজবুত করে তোলে। এ ছাড়াও গুড় ও কিশমিশ দুই-ই বিপাক ও হজম ক্রিয়ার উন্নতি ঘটায়। বিপাক হারও ঠিক রাখে। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weightloss Raisin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE