Advertisement
১৫ জুন ২০২৪
Sugar Free Diet Benefits

চিনি খাননি এক বছর, শেষে রসমালাই খেয়েই ‘ব্রত’ ভাঙলেন কার্তিক! কী কারণে এমন কঠোর ডায়েট?

শেষমেশ ভাঙলেন ব্রত। রসমালাই দিয়ে করলেন মিষ্টিমুখ। হঠাৎ কেনই বা মিষ্টি ছেড়েছিলেন অভিনেতা? সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম পোস্টে সবটাই খোলসা করলেন তিনি।

Kartik Aaryan wraps up Chandu Champion shoot, tastes sugar after a year, know what happens to the body when you give up sugar.

এক বছর মিষ্টি ছুঁয়েও দেখেননি অভিনেতা কার্তিক আরিয়ান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৭
Share: Save:

এক বছর মিষ্টি ছুঁয়েও দেখেননি অভিনেতা কার্তিক আরিয়ান। শেষমেশ ভাঙলেন ব্রত। রসমালাই দিয়ে করলেন মিষ্টিমুখ। হঠাৎ কেনই বা মিষ্টি ছেড়েছিলেন অভিনেতা? সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম পোস্টে সবটাই খোলসা করলেন তিনি।

সদ্য কবির খান পরিচালিত ‘চন্দু চ্যাম্পিয়ান’ ছবির শুটিংয়ের কাজ শেষ করেছেন তিনি। ইনস্টাগ্রামে কার্তিক যেই ভিডিয়ো ভাগ করে নিয়েছেন, তাতে দেখা যাচ্ছে অভিনেতাকে নিজের হাতে মিষ্টিমু‌খ করিয়ে দিচ্ছেন পরিচালক কবির খান। ‘চন্দু চ্যাম্পিয়ান’ ছবির শুটিংয়ের শেষ দিনের এই ভিডিয়োটি বেশ ভাইরাল হয়ে‌ছে সমাজমাধ্যম জুড়ে। ভিডিয়োটি ভাগ করে নিয়ে কার্তিক লিখেছেন, ‘এই রসমালাইটি আমায় জয়ের স্বাদ দিল। শেষমেশ প্রায় এক বছর পর আবার মিষ্টি খেলাম। টানা এক বছরের প্রস্তুতি ও আট মাস ধরে বিশ্বের বিভিন্ন প্রান্ত ঘুরে ঘুরে দিনরাত শুটের পরে আজ ‘চন্দু চ্যাম্পিয়ান’ ছবির শুটিংয়ের যাত্রাপথ শেষ হল। যাঁর অনুরোধে মিষ্টি ছাড়তে হয়েছিল, তাঁরই হাতে রসমালাই খেয়ে মিষ্টিমুখ করলাম, এর থেকে ভাল আর কী বা হতে পারে! কবির খান স্যার, আপনি সত্যিই আমার কাছে অনুপ্রেরণা।’’

আসলে এই ছবির লুকের জন্য শরীর তৈরি করতেই চিনি খাওয়া ছেড়ে দিয়েছিলেন অভিনেতা কার্তিক। তবে ১ বছর চিনি খাওয়া ছেড়ে দিলে কি খালি ওজন কমে, না কি আরও কোনও উপকার হয় শরীরের? কর্মব্যস্ত জীবনে খাওয়াদাওয়ায় অনিয়ম, ঘুমের ঘাটতি, অত্যধিক মানসিক চাপের কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগব্যাধি। স্থূলতা, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আরও একটি প্রত্যক্ষ ও পরোক্ষ কারণ হল চিনি খাওয়ার অভ্যাস। এক বছর ডায়েট থেকে চিনি বাদ দিলে কী কী হতে পারে, রইল তার হদিস।

১) বহু চেষ্টা করেও ওজন ঝরাতে পারছেন না? এক বছর চিনি খাওয়া বন্ধ করে দেখতে পারেন। মিষ্টি জাতীয় খাবার ও চিনি খেলে শরীরে সবচেয়ে বেশি ক্যালোরি যায়। যা হল ওজন বাড়ার অন্যতম কারণ। চিনি খাওয়া বন্ধ করলেই ওজন দ্রুত কমে।

২) অনিদ্রার সমস্যায় অনেকেই ভোগেন। চিনি কম খেলে ঘুম ভাল হয়। কিন্তু চিনি খাওয়া বন্ধ করে দিলে অনিদ্রার সমস্যা দূর হয়।

৩) অনেক সময়ে কাজের প্রতি অনীহা আসে। শরীরে শক্তির অভাব হয়। এক মাস চিনি খাওয়া বন্ধ করে দেখুন শরীরে স্ফূর্তি বাড়বে। কর্মক্ষমতাও বাড়বে।

৪) হার্টের রোগের ঝুঁকিও বাড়ে বেশি চিনি খেলে। চিনি খাওয়া বন্ধ করলে অনেকখানি নিশ্চিন্ত হতে পারেন।

৫) ইদানীং মানসিক চাপ আমাদের নিত্যদিনের সঙ্গী। অতিরিক্ত চিনি খেলে মানসিক চাপ বেড়ে যেতে পারে। এক মাস চিনি খাওয়া ছেড়ে দিলে তা মানসিক স্বাস্থ্যের জন্যও ভাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE