Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Health

Lung Cancer: ক্রমাগত কাশি? ফুসফুসের ক্যানসার নয় তো? সময় থাকতে সতর্ক হোন

প্রায় ২৫ শতাংশ ক্যানসার রোগীই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত

ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণ কাশি।

ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণ কাশি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৬:২৮
Share: Save:

ক্যানসার এমন একটি রোগ যা অধিকাংশ ক্ষেত্রেই জানান দেয় না আগে থেকে। ফুসফুসের ক্যানসারও তার ব্যতিক্রম নয়। পরিসংখ্যান বলছে ক্যানসার আক্রান্ত রোগীদের মধ্যে এই ধরনের ক্যানসারই সবচেয়ে বেশি। প্রায় ২৫ শতাংশ রোগীই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হন। অথচ প্রাথমিক অবস্থায় এই রোগকে চিহ্নিত করা বেশ কঠিন। জানুন ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণ কোনগুলি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কাশি

শ্বাসনালীর যে কোনও ধরনের সমস্যার প্রথম লক্ষণ হল কাশি। ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণও একই। কিন্তু সাধারাণ কাশির সঙ্গে এর পার্থক্য হল, সাধারণ কাশি কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হয় না। কাশি যদি কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হয় বা ক্রমাগত বেড়েই চলে তবে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

অনুসারী লক্ষণ

কাশির পাশাপাশি ফুসফুসের ক্যানসারের আরও কিছু লক্ষণ থাকে যা অনেক সময়ে উপেক্ষা করেন অনেকে। শ্লেষ্মার সঙ্গে রক্ত ক্ষরণ বা লাল রঙের কফও ফুসফুসের ক্যানসারের লক্ষণ হতে পারে। কাশির ধরনের পরিবর্তন ক্যানসার কোষের বৃদ্ধির লক্ষণ হতে পারে।

বুকে ব্যথা

বুকে ব্যথা যদি কিছুতেই না কমে তা হলে তা-ও ক্যানসারের লক্ষণ হতে পারে। অনেক সময় শ্বাস নেওয়ার সময় বা হাসতে গিয়ে ব্যথা অনুভূত হওয়াও অস্বাভাবিক নয়। অল্প কাজে হাঁপিয়ে ওঠা বা ক্লান্ত লাগার মতো অসুবিধাও ক্যানসারের লক্ষণ হতে পারে।

অন্যান্য লক্ষণ

ক্যানসার শরীরে বাসা বাঁধলে, প্রধান লক্ষণ ছাড়াও আরও বেশ কিছু লক্ষণ দেখা দেয়। কিছু ক্ষেত্রে কোনও কারণ ছাড়াই বসে যায় গলা। প্রায় যে কোনও ধরনের ক্যানসারের ক্ষেত্রেই দেখা যায় দ্রুত ওজন কমে যায় আক্রান্তের। ক্ষুধামান্দ্য, বার বার ঠান্ডা লাগা, দীর্ঘ দিন সংক্রমণ থেকে মুক্তি না পাওয়া ইত্যাদিও লক্ষণ হতে পারে এই মরণ রোগের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Lungs Cancer Cough
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE