Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bizarre: কোভিড টিকা নিতে অনীহা, নকল হাতে টিকা নিতে গিয়ে ধরা পড়লেন চিকিৎসক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ ডিসেম্বর ২০২১ ১৯:২৩
টিকা এড়াতে অদ্ভুত পন্থা নিলেন এক ব্যক্তি।

টিকা এড়াতে অদ্ভুত পন্থা নিলেন এক ব্যক্তি।
ছবি: সংগৃহীত

কোভিডের হাত থেকে রক্ষা পেতে গোটা বিশ্ব জুড়েই টিকাকরণে জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। যান বাহনে যাতায়াতই হোক বা সামাজিক অনুষ্ঠানে যোগদান, বহু ক্ষেত্রেই অংশগ্রহণের জন্য বাধ্যতামূলক টিকার শংসাপত্র প্রদর্শন। কিন্তু লাগাতার প্রচার সত্ত্বেও টিকা নিতে অনীহা রয়েছে কিছু মানুষের। এ বার টিকা এড়াতে অদ্ভুত পন্থা নিলেন ইতালির এক ব্যক্তি।

হাজার হাজার ইউরো খরচ করে পেশায় দন্ত চিকিৎসক ইটালির সেই ব্যক্তি বানিয়েছিলেন একটি নকল হাত। কিন্তু শেষ রক্ষা হয়নি। নকল হাতে টিকা নিতে গিয়ে টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীর কাছে হাতে নাতে ধরা পড়ে যান তিনি। তুরিনের কাছে বিয়েলা নামক গ্রামের স্বাস্থ্য আধিকারিকরা নেটমাধ্যমে ঘটনাটি প্রকাশ্যে আনতেই বিস্ময়ে হতবাক নেটাগরিকরা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


সংশ্লিষ্ট স্বাস্থ্য আধিকারিকদের তথ্য অনুযায়ী, সিলিকনের তৈরি নকল হাতে টিকা নিতে গিয়ে ধরা পড়ার পর, বছর পঞ্চাশের ওই ব্যক্তি টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীকে ঘুষ দেওয়ারও চেষ্টা করেন। কিন্তু ফিলিপা বুয়া নামক স্বাস্থ্যকর্মী তৎক্ষণাৎ গোটা ঘটনাটি জানান পুলিশকে। ফিলিপার তৎপরতাতেই ধরা পড়েন অভিযুক্ত।

নেট মাধ্যমে ফিলিপা জানিয়েছেন, নকল হাতের রং দেখে প্রথম সন্দেহ হয় তাঁর। ১৯৮৭ সাল থেকে নার্স হিসেবে কর্মরত ফিলিপা। কাজেই অভিযুক্ত দন্ত চিকিৎসকের চাতুরী ধরতে বিশেষ বেগ পেতে হয়নি তাঁকে।

নকল হাতের কান্ড শুনে কারও কারও হাসির উদ্রেক হলেও বিষয়টিকে হাল্কা ভাবে নিতে নারাজ সংশ্লিষ্ট প্রশাসন। বিষয়টি নিয়ে যথেষ্ট বিরক্ত ফিলিপা নিজেও। প্রথমে অবাক হলেও পরে এক জন স্বাস্থ্য আধিকারিক হিসেবে যারপরনাই বিরক্ত হন তিনি। বিশেষত অভিযুক্ত ব্যক্তি নিজেও চিকিৎসা ব্যবস্থার সঙ্গে যুক্ত থাকায় গোটা বিষয়টিতে তাঁদের পেশার অসম্মান হয়েছে বলেই মনে করছেন ফিলিপা।

আরও পড়ুন

Advertisement