Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Winter food: শীতে সুস্থ থাকতে সঞ্জীবনী হতে পারে এই পাঁচটি খাবার

‘চামড়া ফাটুক না ফাটুক, আজ শীতকাল’; বৈরী আবহাওয়ায় সুস্থ্ থাকতে ভরসা থাকুক এই পাঁচটি খাদ্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ ডিসেম্বর ২০২১ ১৫:১৬
শীতে সুস্থ্ থাকতে শরীরের প্রয়োজন বিভিন্ন পুষ্টিগত উপাদান।

শীতে সুস্থ্ থাকতে শরীরের প্রয়োজন বিভিন্ন পুষ্টিগত উপাদান।
ছবি: সংগৃহীত

‘চামড়া ফাটুক না ফাটুক, আজ শীতকাল’, বৈরী আবহাওয়ায় শুধু ত্বকের সমস্যা নয় সর্দি,কাশি, জ্বরেও কাবু হয়ে পড়েন অনেকেই। শীতে সুস্থ্ থাকতে তাই শরীরের প্রয়োজন বিভিন্ন পুষ্টিগত উপাদান। জানুন শীতে সজীব থাকতে কোন পাঁচটি খাবার নিয়মিত থাকা উচিত আপনার খাদ্য তালিকায়।
১। শীতে চিনির বিকল্প হিসেবে ব্যবহার করুন মধু বা গুড়। ভিটামিন, খনিজ পদার্থ ও অন্যান্য পুষ্টিগুণে ভরপুর এক চামচ মধু রোজ সকালে খেয়ে নিন এক গ্লাস জলে মিশিয়ে। আর গুড়ে থাকে প্রচুর পরিমাণ আয়রন। যা মজবুত করবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা।

Advertisement
শীতের খাদ্য তালিকায় থাকুক মধু ও ঘি।

শীতের খাদ্য তালিকায় থাকুক মধু ও ঘি।
ছবি: সংগৃহীত


২। ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই এড়িয়ে চলেন ঘি। কিন্তু অন্যান্য স্নেহ পদার্থের তুলনায় ঘি অনেকটাই বেশি স্বাস্থ্যকর। অস্থি সন্ধির সক্ষমতা বজায় রাখা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, ত্বকের উন্নতির মতো বিভিন্ন বিষয়ে ঘিয়ের ভূমিকার কথা উল্লেখ রয়েছে আয়ুর্বেদ শাস্ত্রেও। আসলে ঘিয়ের আণবিক গঠনের কার্বন শৃঙ্খল অন্যান্য সম্পৃক্ত স্নেহ পদার্থের তুলনায় অনেকটাই ছোট, সে জন্যই ঝুঁকি কম ঘি-তে।
৩। শরীরে ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে ‘সাইট্রাস’ জাতীয় ফলের জুড়ি মেলা ভার। পাতিলেবু, মোসম্বি ও কমলা যেমন জোগান দিতে পারে শরীরের প্রয়োজনীয় ভিটামিন সি-র, তেমনই মেটাতে পারে ফাইবারের ঘাটতি। পেয়ারাতেও থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম।

৪। ‘পপাই দ্য সেলার ম্যান’-এর কথা মনে আছে? পালং শাক খেলেই যার শক্তি বেড়ে যেত বহু গুণ? অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ও ক্যানসার প্রতিরোধী গুণে সমৃদ্ধ পালং শাক কিন্তু শীতকালে সত্যিই হয়ে উঠতে পারে ‘সুপার ফুড’। ভিটামিন ও মিনারেল তো রয়েছেই, তার সঙ্গে বাড়তি ওজন কমাতেও অত্যন্ত কার্যকর সবুজ পালং শাক।
৫। শীতকালে বাজারে প্রচুর পরিমাণ পাওয়া যায় মূলজাতীয় সব্জি। বিট, গাজর, শালগম প্রভৃতি শীতকালীন সব্জি ভাল কোলেস্টেরল বাড়াতে ও খারাপ কোলেস্টেরল কমাতে অত্যন্ত উপযোগী। তাই শীতকালে সুস্থতার চাবিকাঠি হতেই পারে এই সব্জিগুলি।

আরও পড়ুন

Advertisement