Advertisement
০৯ মে ২০২৪
Health Benefits of Masturbation

হস্তমৈথুন কমিয়ে দেয় ক্যানসারের ঝুঁকি! মাসে কত বার করলে মেলে উপকার, কী বলে গবেষণা?

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, পুরুষেরা হস্তমৈথুন করলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে। আর কী কী তথ্য উঠে এল গবেষণা থেকে?

হালের বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, পুরুষেরা হস্তমৈথুন করলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে।

হালের বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, পুরুষেরা হস্তমৈথুন করলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১১:৪১
Share: Save:

হস্তমৈথুন নিয়ে অনেকেই নানা ভুল ধারণা পোষণ করেন। অনেকেরই ধারণা, হস্তমৈথুনের ফলে শরীরের ক্ষতি হয়। কিন্তু নানা সময়ে নানা গবেষণাই প্রমাণ করে দিয়েছে, এর ফলে কোনও ক্ষতি হয় না। যৌনমিলনের ক্ষেত্রে কিছু শারীরিক লাভ আছে। হস্তমৈথুনের ক্ষেত্রে সেই পরিমাণে লাভ না থাকলেও, ক্ষতিও নেই।

কিন্তু হালের বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, পুরুষেরা হস্তমৈথুন করলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে। এবং শুধু ক্যানসারই নয়, প্রস্টেট সংক্রান্ত অন্য সমস্যার মাত্রাও কমে নিয়মিত হস্তমৈথুনের ফলে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, যে সব পুরুষরা সপ্তাহে ২১ বারের বেশি হস্তমৈথুন করেন, তাঁদের প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৩ শতাংশ কমে। এই গবেষণাটি ‘ইউরোপিয়ান ইউরোলজি জার্নাল’-এ প্রকাশিত হয়েছে। দীর্ঘ ১৮ বছর ধরে এই গবেষণা চালানো হয়। ৩১, ৯২৫ জনকে নিয়ে পরিচালিত এই গবেষণায় ২০ বছর বয়সি পুরুষদের প্রাথমিক পর্যায় নির্বাচন করা হয়, তাঁদের হস্তমৈথুন অভ্যাস সম্পর্কিত নানা রকম প্রশ্নও করা হয়। তার পর তাঁরা যখন ৪০-এর কোঠায় পৌঁছন, তখন দেখা যায়, যে সব পুরুষ নিয়মিত হস্তমৈথুন করেন, তাঁদের শরীরে প্রস্টেট ক্যানসার খুব বেশি লক্ষ করা যায়নি।

শুধু ক্যানসারই নয়, প্রস্টেট সংক্রান্ত অন্য সমস্যার মাত্রাও কমে নিয়মিত হস্তমৈথুনের ফলে।

শুধু ক্যানসারই নয়, প্রস্টেট সংক্রান্ত অন্য সমস্যার মাত্রাও কমে নিয়মিত হস্তমৈথুনের ফলে। প্রতীকী ছবি।

গবেষণা অনুসারে, পুরুষদের মধ্যে ঘন ঘন বীর্যপাত তাঁদের প্রস্টেটের মধ্যে তৈরি হওয়া ব্যাক্টেরিয়া এবং টক্সিনগুলিকে বার করে দিতে সাহায্য করে। তবে গবেষকরা এও বলেছেন যে, হস্তমৈথুনই প্রস্টেট ক্যানসার ঠেকিয়ে রাখার একমাত্র উপায় নয়। গবেষকদের মতে, প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে চাইলে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বজায় রাখতে হবে, নিয়মিত শারীরিক কসরত করতে হবে। সঙ্গে দিনে অন্তত আট ঘণ্টার ঘুমও দরকার। গবেষকরা ডায়েটে বেশি করে শাকসব্জি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত মাছ, টম্যাটোর মতো লাল খাবার যাতে ভরপুর মাত্রায় লাইকোপিন আছে এবং আইসোফ্লাভোন সমৃদ্ধ সয়া পণ্য রাখার কথা বলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE