Advertisement
১৮ জুলাই ২০২৪
Rare Disease

মিলনের পরেই শরীরে ছড়িয়ে পড়ছে দাদ, ছত্রাকের সংক্রমণে নয়া যৌনরোগ নিয়ে বাড়ছে চিন্তা

আমেরিকায় ৩০ বছর বয়সি এক যুবকের শরীরে ‘ট্রাইকোফাইটন মেন্টাগ্রোফাইটস টাইপ সেভেন’ ছত্রাকের একটি নতুন উপরূপের হদিস মিলেছে। এই ছত্রাক মূলত যৌন মিলনের ফলে এক ব্যক্তির শরীর থেকে অন্যের শরীরে সংক্রমিত হয়।

ছত্রাকের সংক্রমণেই যৌনরোগ, কোন কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

ছত্রাকের সংক্রমণেই যৌনরোগ, কোন কোন উপসর্গ দেখে সতর্ক হবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৫:১১
Share: Save:

যৌন মিলনের পরেই সারা শরীরে ছড়িয়ে পড়ছে দাদ, আমেরিকায় প্রথম কেউ এই ধরনের রোগে আক্রান্ত হলেন। চিকিৎসকেরা জানাচ্ছেন, এই রোগ কিন্তু ভীষণ সংক্রমক।

৩০ বছর বয়সি এক যুবকের শরীরে ‘ট্রাইকোফাইটন মেন্টাগ্রোফাইটস টাইপ সেভেন’ ছত্রাকের একটি নতুন উপরূপের হদিস মিলেছে এই প্রথম বার। এই ছত্রাক মূলত যৌন মিলনের ফলে এক ব্যক্তির শরীর থেকে অন্যের শরীরে সংক্রমিত হয়।

এই ছত্রাকের সংক্রমণ বেশ বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছতে পারে বলে আশঙ্কা করছেন ‘গ্রসম্যান স্কুল অফ মেডিসিন’-এর সহকারী অধ্যাপক আভ্রম এস ক্যাপ্লান। তিনি এই বিষয়টি নিয়ে আমেরিকার স্বাস্থ্যকর্মীদের আগাম সতর্কও করেছেন।

মূলত কোন উপসর্গগুলি ধরা পড়েছে এই যুবকের শরীরে?

অধ্যাপক আভ্রম এস ক্যাপ্লান কেস স্টা়ডির লেখা অনুযায়ী, ওই যুবকের গোপনাঙ্গ ও নিতম্বে র‌্যাশ চোখে পড়েচে। এ ছাড়়া তাঁর শরীরের বিভিন্ন অঙ্গে দাদের মতো উপসর্গও দেখা গিয়েছে। কয়েক দিন আগেই ওই যুবক লন্ডন, গ্রিস আর ক্যালিফোর্নিয়া ঘুরে এসেছেন। যুবকের দাবি, সেই সময় তিনি বেশ কয়েকজন যুবকের সঙ্গে মিলন করেছেন, তবে তাঁদের কারও শরীরে এই ধরনের কোনও উপসর্গ তাঁর চোখে পড়েনি। ইউরোপে বেশ কিছু দেশে এই রোগের খবর আগেই ছড়িয়েছে।

চিকিৎসকদের মতে, ট্রাইকোফাইটন মেন্টাগ্রোফাইটস টাইপ সেভেন ছত্রাকের দ্বারা সৃষ্ট সংক্রমণগুলি টেরবিনাফাইন (যা ল্যামিসিল নামেও পরিচিত) এর মতো অ্যান্টিফাঙ্গাল থেরাপিতে ঠিক করা সম্ভব। তবে সারা গা থেকে ঘায়ের মতো দাগগুলি পরিষ্কার হতে কয়েক মাস সময়ও লাগতে পারে। এ ছাড়া অনেক চিকিৎসকই একজিমার কারণে সৃষ্ট ক্ষতগুলির সঙ্গে এই রোগটিকে গুলিয়ে ফেলতে পারেন, যার কারণে গোটা চিকিত্সা পদ্ধতিটি বিলম্বিত হতে পারে।

ট্রাইকোফাইটন ইন্ডোটিনে নামে ট্রাইকোফাইটন ছত্রাকের একটি উপরূপের সংক্রমণের কথা ভারতেও মাঝেমধ্যে শোনা যায়। গত বছর আমেরিকায় প্রথম বার ট্রাইকোফাইটন ইন্ডোটিনে উপরূপের হদিস মেলে। ২০২২ সাল থেকে ২০২৩ এ মোট ১১ জন এই ছত্রাকের দ্বারা সংক্রমিত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease US Fungal Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE