Advertisement
০১ মে ২০২৪
diabetes

Diabetes Control Diet: ডায়াবিটিস চিন্তা বাড়াচ্ছে? দুধের সঙ্গে কী মিশিয়ে খেলে কমবে রোগের ঝুঁকি

দুধ খাওয়ার অভ্যাস আছে কি? না থাকলে এখনই শুরু করুন। ডায়াবিটিসকে বাগে রাখতে চাইলে এই অভ্যাস দারুণ স্বাস্থ্যকর।

দুধ খেয়ে কি ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব?

দুধ খেয়ে কি ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৩:৫৯
Share: Save:

ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে ডায়াবিটিস রোগ। কারও বেশি বয়সে হয়, তো কারও বা রক্তে শর্করার মাত্রা বেড়ে যাচ্ছে খুব অল্প বয়স থেকেই। এই রোগ শরীরে বাসা বাঁধলেই অনেক বিধিনিষেধ চলে আসে খাওয়াদাওয়ায়। এই অসুখের হাত ধরে শরীরে আসে একাধিক সমস্যা। তাই রক্তে শর্রকার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। ওষুধ তো আছেই, সঙ্গে রোজের জীবনে কয়েকটি অভ্যাস সাহায্য করতে পারে শরীর সুস্থ রাখতে।

দুধ খাওয়ার অভ্যাস আছে কি? না থাকলে এখনই শুরু করুন। দুধে বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে, আছে প্রোটিন। তারই সঙ্গে রয়েছে নানা রকমের ভিটামিন এবং ক্যালশিয়াম। এই সব উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য জরুরি। এমন বেশ কিছু উপাদান আছে আমাদের হেঁশেলে যেগুলি দুধের সঙ্গে যদি মিশিয়ে খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তে শর্করার মাত্রা। জেনে নিন সেগুলি কী।

১) রক্ত শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে সক্ষম দারচিনি। এতে প্রচুর পরিমাণ ভিটামিন, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। দুধের সঙ্গে যদি নিয়মিত দারচিনি গুঁড়ো মিশিয়ে খাওয়া যায়, তা হলে রক্তে শর্করার মাত্রা অনেকটাই বাগে থাকবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) হলুদ আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। ডায়াবিটিস জব্দ করতেও এটি খুব কাজের বলে মনে করা হয়। দুধের সঙ্গে যদি হলুদ মিশিয়ে খাওয়া যায়, তবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। এই পানীয় খেলে ডায়াবিটিস সংক্রান্ত নানা শারীরিক সমস্যা থেকেও মুক্তি মেলে।

৩) দুধের সঙ্গে বাদামবাটা মিশিয়ে খেলেও শরীরে বিভিন্ন ধরনের উপাদান পৌঁছবে। প্রোটিন, ফাইবার থেকে ক্যালশিয়াম— একসঙ্গে সব কিছু পাবে শরীর। নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস। রোজের ডায়েটে আমন্ড বা সোয়া দুধ রাখলেও বেশ উপকার পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Sugar milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE