Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Monkey pox

Monkey Virus: এ বার মাঙ্কি হানা ইজরায়েলে, আরও বাড়বে রোগীর সংখ্যা হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিস মেলে লন্ডনে। তার পর থেকে একাধিক দেশে ক্রমেই বাড়ছে বিরল এই বসন্ত ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা।

বাড়ছে মাঙ্কি উদ্বেগ

বাড়ছে মাঙ্কি উদ্বেগ ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১১:৪১
Share: Save:

রবিবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছিল ইংল্যান্ড, স্পেন ও পর্তুগালের পর জার্মানি, বেলজিয়াম, কানাডা ও অস্ট্রেলিয়ার মতো ১২টি দেশে পাওয়া গিয়েছে মাঙ্কি ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান। এ বার সেই তালিকায় যুক্ত হল ইজরায়েলের নামও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, সম্প্রতি বিদেশ থেকে ফিরেছিলেন আক্রান্ত। বর্তমানে তেল আভিভের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিস মিলতেই নড়েচড়ে বসেছে ইজরায়েল প্রশাসন। বিদেশ থেকে ফেরা কোনও ব্যক্তির জ্বর বা ক্ষতের মতো উপসর্গ থাকলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্বজুড়ে মাঙ্কি ভাইরাসের এহেন বাড়বাড়ন্ত উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও। জাপানের সফরে রওনা দেওয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেন জানান, রোগটি কতটা ছড়িয়েছে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য তাঁর কাছে না থাকলেও সকলেরই এই সম্পর্কে সতর্ক থাকা উচিত। কার্যত একই সুর শোনা গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গলাতেও। হু বলছে, এমন বেশ কিছু দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে যেখানে আগে এই ধরনের সংক্রমণ দেখা যায়নি। এতেই চিন্তার ভাঁজ বিশেষজ্ঞদের কপালে। পাশাপাশি আগামী কয়েক দিনে আরও রোগীর খোঁজ মিলবে বলেই অনুমান তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkey pox Virus WHO Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE