Advertisement
২৯ নভেম্বর ২০২২
Health

Liver Cancer: লিভার ক্যানসারের ঝুঁকি কমাতে চান? রোজ কোন ফলটি খাবেন

লিভার, স্তন ক্যানসারের মতো মারণরোগের কবল থেকে বাঁচতে ভরসা রাখবেন কোন সহজলভ্য ফলে?

পুষ্টিগুণে সমৃদ্ধ মুসাম্বি লেবু ঝুঁকি কমায় ক্যানসারেরও।

পুষ্টিগুণে সমৃদ্ধ মুসাম্বি লেবু ঝুঁকি কমায় ক্যানসারেরও। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১১:০৭
Share: Save:

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা সকলেরই জানা। নিয়ম করে তাই নানা ধরনের ফল অনেকেই কেনেন। তবে কোন ফল কেন খাওয়া জরুরি, তা জেনে নেওয়া প্রয়োজন।

Advertisement

এ দেশে কয়েক ধরনের ফল এখন সারা বছরই পাওয়া যায়। তার মধ্যে অন্যতম মুসাম্বি। বছরের যে কোনও সময়ে বেশ ভাল মানের মুসাম্বি পাওয়া যায়। বাড়ির বয়স্ক এবং খুদে সদস্যের রোজের খাদ্যতালিকায় অনেকেই রাখেন মুসাম্বি লেবুর রস।

এই লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে। হজমশক্তি উন্নত করতে যা অত্যন্ত জরুরি। ফলে মুসাম্বি খেলে অন্যান্য খাবার তাড়াতাড়ি হজম হয়। মুসাম্বিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ভিটামিন সি। সঙ্গে যত্ন নেয় হৃদ্‌যন্ত্রেরও। মুসাম্বির ফলিক অ্যাসিড শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। আর্থারাইটিসের মতো সমস্যা দূরে রাখতেও সাহায্য করে এই লেবু।

ভিটামিন সি ছাড়াও ক্যালশিয়াম, কার্বোহাইড্রেট, ফসফরাস, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপকারী পুষ্টিগুণে সমৃদ্ধ মুসাম্বি লেবু ঝুঁকি কমায় ক্যানসারেরও। এতে থাকা লিমোনয়েড নামক যৌগ যকৃত, স্তন ক্যানসারের ঝুঁকি কমায়।

Advertisement

কোলেস্টেরলের সমস্যায় দীর্ঘ দিন ভুগলে কাজে আসতে পারে মুসাম্বি। উচ্চ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে মুসাম্বি লেবু দারুণ উপকারী। মুসাম্বির রসে রয়েছে অ্যান্টি-হাইপারলিপিডেমিক উপাদান। যা খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’-এর মাত্রা নিয়ন্ত্রণে রাখে। মুসাম্বি লেবুতে উপস্থিত বিভিন্ন পুষ্টিকর উপাদান জন্ডিস, হাঁপানির মতো রোগ প্রতিরোধেও সমান ভাবে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.