Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pregnancy

Pregnancy Myths: সঙ্গমের সময়ে সতর্ক ছিলেন না? কোনও উপায়ে কি অন্তঃসত্ত্বা হওয়া আটকানো সম্ভব

সঙ্গমের সময়ে অসতর্ক থাকলে অন্তঃসত্ত্বা হয়ে পড়ার সম্ভাবনা প্রবল বে়ড়ে যায়। তখন অনেকেই নানা উপায় খোঁজেন অবাঞ্ছিত পরিস্থিতি আটকানোর।

কখনও কখনও অনেকেই হয়তো কিছুটা অসতর্ক হয়ে পড়েন। সঙ্গমের পর তখন তাঁরা নানা উপায় খোঁজেন অবাঞ্ছিত পরিস্থিতি এড়ানোর।

কখনও কখনও অনেকেই হয়তো কিছুটা অসতর্ক হয়ে পড়েন। সঙ্গমের পর তখন তাঁরা নানা উপায় খোঁজেন অবাঞ্ছিত পরিস্থিতি এড়ানোর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১১:৪০
Share: Save:

সন্তানধারণের আগে যেমন অনেক পরিকল্পনা প্রয়োজন, তার উল্টো ক্ষেত্রেও কিছু পরিকল্পনার প্রয়োজন আছে বইকি। অর্থাৎ যাঁরা সন্তানধারণের জন্য প্রস্তুত নন, তাঁদের সঙ্গমের সময়ে সতর্ক থাকা জরুরি। কন্ডোম বা গর্ভনিরোধক ওষুধ বা দুইয়ের মিশেলে অন্তঃসত্ত্বা হয়ে পড়া ঠেকাতে পারে। এর পাশাপাশি ক্যালেন্ডার দেখে মেয়েদের ঋতুচক্রের সবচেয়ে নিরাপদ দিনগুলিতে যৌন মিলনে লিপ্ত হওয়া যায়। তবে সব সময় এত পরিকল্পনা সকলে করে উঠতে পারেন না। কখনও কখনও অনেকেই হয়তো কিছুটা অসতর্ক হয়ে প়ড়েন। সঙ্গমের পর তখন তাঁরা নানা উপায় খোঁজেন অবাঞ্ছিত পরিস্থিতি এড়ানোর। ইন্টারনেটে অনেক এমন উপায়ের উল্লেখ পাওয়া যায় সহজেই। কিন্তু কোনটি কার্যকর তা জেনে নিন।

১। সঙ্গমের পর জাম্পিং জ্যাক করা

খানিক লাফালাফি করে শরীরচর্চা করলে আপনার শরীর সুস্থ থাকতে পারে, তবে অন্তঃসত্ত্বা হয়ে পড়া আটকানো সম্ভব নয়।

২। ঋতুস্রাবের সময়ে সঙ্গম

শুক্রাণু শরীরের মধ্যে পাঁচ থেকে সাত দিন টিকে থাকতে পারে। তাই যদি ভাবেন ঋতুস্রাব ছিল বলেই আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, ভুল করবেন। তারপরও অন্তঃসত্ত্বা হয়ে পড়তেই পারেন।

এই অবাঞ্ছিত পরিস্থিতি আটকানোর একমাত্র উপায় সুরক্ষিত যৌনমিলন। তবে বলে রাখা ভাল কন্ডোমও কিন্তু ৯৮ শতাংশ কার্যকর।

এই অবাঞ্ছিত পরিস্থিতি আটকানোর একমাত্র উপায় সুরক্ষিত যৌনমিলন। তবে বলে রাখা ভাল কন্ডোমও কিন্তু ৯৮ শতাংশ কার্যকর।

৩। অন্তিম মুহূর্তের আগেই প্রস্থান

কম বয়সিদের মধ্যে এর জনপ্রিয় নাম ‘পুল আউট মেথড’। অনেকেই মনে করেন, কন্ডোম না পরলেও চলে। অন্তিম মুহূর্তের ঠিক আগেই যদি প্রস্থান করে ফেলা যায়, তা হলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা নেই। এটি সম্পূর্ণ ভুল ধারণা। প্রত্যেক বার সঠিক সময় বোঝা সম্ভব নয়। তার উপর যদি সফলও হন, অন্তিম মুহূর্তের আগেই পুরুষের যৌনাঙ্গ থেকে আরও এক ধরনের তরল বার হয়। যার ইংরেজি নাম ‘প্রি কাম’। তাতেও কিন্তু যথেষ্ট পরিমাণে শুক্রাণু থাকে। তাই অন্তঃসত্ত্বা হওয়া আটকানো সম্ভব নয়।

৪। যোনির বাইরেই ইজাকুলেশন

যোনির মধ্যে না হয়ে যদি যোনির কাছেও ইজাকুলেশন হয়, তা হলে যোনির বাইরের লালারস শুক্রাণু বহন করে শরীরের ডিম্বাণু পর্যন্ত পৌঁছে দিতেই পারে। ফলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

৫। অস্বাস্থ্যকর জীবনযাপন

ভাবছেন আপনার জীবনযাপন যথেষ্ট বেহিসাবি এবং অস্বাস্থ্যকর? দেদার ধূমপান, মদ্যপান বা মাদক সেবন করেন? জাঙ্ক খাবারই আপনার রোজকার পাতে থাকে? তাই অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা তলানিতে? এত কিছু সত্ত্বেও কিন্তু আপনার প্রজনন ক্ষমতা সক্রিয় থাকতেই পারে। ফলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

এই অবাঞ্ছিত পরিস্থিতি আটকানোর একমাত্র উপায় সুরক্ষিত যৌনমিলন। তবে বলে রাখা ভাল কন্ডোমও কিন্তু ৯৮ শতাংশ কার্যকর। তাই কন্ডোম এবং গর্ভনিরোধক ওষুধের মিশেল হতে পারে আপনার সবচেয়ে সুরক্ষিত উপায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Pregnant Women Birth Control Pills
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE