Advertisement
২০ এপ্রিল ২০২৪
Cancer treatment

রোবোটিক পদ্ধতিতে ফুসফুসের ক্যানসার নিরাময়! ‘যুগান্তকারী আবিষ্কার’, দাবি চিকিৎসকদের

কলম্বিয়া ব্রডকাস্টিং সিস্টেমের খবর অনুযায়ী, আমেরিকার মেন লাইন হেলথের চিকিৎসকরা বলছেন যে, রোবোটিক প্রযুক্তিতে ফুসফুসের ক্যানসারকে প্রাথমিক ভাবে খুঁজে বার করা সম্ভব হচ্ছে।

আরও এক ধরনের ফুসফুসের ক্যানসার আছে, যার অন্যতম কারণ জিনগত পরিবর্তন, কিন্তু এর কারণ আজও অজানা।

আরও এক ধরনের ফুসফুসের ক্যানসার আছে, যার অন্যতম কারণ জিনগত পরিবর্তন, কিন্তু এর কারণ আজও অজানা। ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
টেক্সাস (আমেরিকা) শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ১৪:২৫
Share: Save:

চিকিৎসকদের মতে, ধূমপানই ফুসফুসের ক্যানসারের প্রধান কারণ। তাই ধূমপায়ীদের মধ্যেই এই অসুখের প্রবণতা বেশি। তবে আজকাল ‘প্যাসিভ স্মোকার’ কিংবা একেবারেই ধূমপান করেন না এমন ব্যক্তিও এই অসুখের শিকার হচ্ছেন। নারী-পুরুষ নির্বিশেষে। ধূমপায়ীদের আশপাশে থাকা ছাড়াও এই রোগের আরও একটি কারণ অবশ্যই পরিবেশ দূষণ। এ ছাড়া আরও এক ধরনের ফুসফুসের ক্যানসার আছে, যার অন্যতম কারণ জিনগত পরিবর্তন। কিন্তু এর কারণ আজও অজানা।

একটি নতুন রোবোটিক পদ্ধতি ফুসফুসের ক্যানসারে আক্রান্ত অনেক মানুষের জীবন বাঁচাতে সফল হচ্ছে। ফুসফুসের ক্যানসার মারাত্মক হয়ে ওঠে, কারণ এটি প্রাথমিক ভাবে শনাক্ত করা কঠিন। কলম্বিয়া ব্রডকাস্টিং সিস্টেমের খবর অনুযায়ী, আমেরিকার মেন লাইন হেলথের চিকিৎসকরা বলছেন যে রোবোটিক প্রযুক্তি ফুসফুসের ক্যানসারকে প্রাথমিক ভাবে খুঁজে বার করা সম্ভব হচ্ছে। শুধু তা-ই নয়, ক্যানসারের চিকিৎসা করাও সম্ভব হচ্ছে এই পদ্ধতির সাহায্যে।

‘রোবোটিক ব্রঙ্কোস্কোপি’ এই নতুন প্রযুক্তির সাহায্যে চিকিৎসকরা ইমেজিং গাইডেন্স এবং মিনি-টিউবের মাধ্যমে রোগীর ফুসফুসের একেবারে গভীরে গিয়ে পরীক্ষা করতে পারেন।

একটি নতুন রোবোটিক পদ্ধতি ফুসফুসের ক্যানসারে আক্রান্ত অনেক মানুষের জীবন বাঁচাতে সফল হচ্ছে।

একটি নতুন রোবোটিক পদ্ধতি ফুসফুসের ক্যানসারে আক্রান্ত অনেক মানুষের জীবন বাঁচাতে সফল হচ্ছে। ছবি: শাটারস্টক।

এই প্রযুক্তির সবচেয়ে বিশেষ দিকটি হল, যদি এই পদ্ধতিতে ফুসফুসে ক্যানসার কোষের হদিস মেলে, তা হলে অ্যানেস্থেশিয়ার মাধ্যমে রোগীর অচৈতন্য অবস্থায় থাকাকালীন চিকিৎসকরা তাঁর চিকিৎসাও করতে সফল হচ্ছেন। চিকিৎসকদের মতে, এই রোবোটিক প্রযুক্তি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ হতে পারে, এমন লোকেদের জন্য যাঁদের ফুসফুসের ক্যানসারে হওয়ার ঝুঁকি রয়েছে। ক্যানসার ছড়িয়ে পড়ার আগেই তা ধরা পড়লে অনেক মানুষের প্রাণ বাঁচতে পারে। চিকিৎসকদের মতে, এই আবিষ্কার যুগান্তকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer treatment Cancer Robotics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE