Advertisement
২৬ মে ২০২৪
Kim Jong Un

North Korea: কিমের দেশে নয়া আতঙ্ক! উত্তর কোরিয়ায় বিপুল হারে ছড়াচ্ছে ‘অজানা রোগ’

উত্তর কোরিয়ার সরকারি প্রচারমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের পশ্চিম প্রান্তে অবস্থিত হায়েজু শহরে ছড়িয়ে পড়েছে একটি অজানা পেটের রোগ।

কিমের কপালে চিন্তার ভাঁজ

কিমের কপালে চিন্তার ভাঁজ ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৫:৪৬
Share: Save:

দেশের মানুষ যতই কঠিন পরিস্থিতিতে থাকুন না কেন, সাধারণত বাইরে আসে না উত্তর কোরিয়ার কোনও খবর। কিন্তু কিছু দিন আগেই কিম জং উন প্রশাসনের তরফ থেকে স্বীকার করা হয়েছিল দাবানলের মতো ছড়িয়ে পড়েছে কোভিড। এ বার কোভিড আতঙ্কের মধ্যেই প্রশাসনের উদ্বেগ বাড়াচ্ছে অজানা একটি পেটের রোগ।

উত্তর কোরিয়ার সরকারি প্রচারমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার পশ্চিম প্রান্তে অবস্থিত হায়েজু শহরে ছড়িয়ে পড়েছে একটি অজানা পেটের রোগ। এই ‘অ্যাকিউট এন্টেরিক এপিডেমিক’ নিয়ন্ত্রণে আনতে কিম ওই অঞ্চলে ওষুধ ও চিকিৎসকদের একটি বড় দল পাঠিয়েছেন বলেও জানিয়েছে উত্তর কোরিয়া সরকার।

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, কিম দ্রুত মহামারি সামাল দিতে কোয়ারেন্টাইন শুরু করার নিদান দিয়েছেন। জোর দিয়েছেন বৈজ্ঞানিক পরীক্ষার উপরেও। নাম থেকে অন্ত্রের সমস্যা বলে মনে হলেও, রোগটি সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি পিয়ংইয়ং। এমনিতেই কোভিড পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে উত্তর কোরিয়া, তার উপর এই নয়া মহামারীতে জনগণের সঙ্কট অনেকটাই বাড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞ মহলের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Kim Jong Un North Korea Epidemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE