Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nose

Health Tips: শীতকালে নাক থেকে রক্ত পড়ে? অন্য কোনও সমস্যার পূর্বাভাস কি

শীতে নাক থেকে রক্ত পড়ার কারণ বাতাসের আর্দ্রতা কমে যাওয়া। এর ফলে নাকের ভিতরের পাতলা ত্বক ফেটে যায়।

শীতকালে নাক থেকে রক্ত পড়ে কেন?

শীতকালে নাক থেকে রক্ত পড়ে কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ২১:১৩
Share: Save:

শীতকালে অনেকেরই নাক দিয়ে রক্ত পড়ে। অনেকে এই ঘটনাটিকে বিশেষ পাত্তা দেন না। কেউ কেউ আবার ভয় পেয়ে যান। কিন্তু কেন এমন হয়? কখনই বা নাক দিয়ে রক্ত পড়লে সাবধান হতে হবে?

শীতে নাক থেকে রক্ত পড়ার কারণ বাতাসের আর্দ্রতা কমে যাওয়া। এর ফলে নাকের ভিতরের পাতলা ত্বক ফেটে যায়। এর একেবারে তলাতেই থাকে রক্তজালিকা। ত্বক ফেটে গেলে সেখান থেকে রক্তপাত হতে থাকে।

নাসারন্ধ্রের ভিতরের অংশ থেকেও রক্তপাত হয়। আবার বাইরের দিক থেকেও রক্তপাত হতে পারে। আপাত ভাবে এর কোনওটিই তেমন ভয়ের কিছু নয়।

কী করে এই সমস্যার হাত থেকে বাঁচবেন? সবচেয়ে সহজ রাস্তা, শরীরকে আর্দ্র রাখা। বেশি করে জল খেলে, নিয়মিত ফলের রস খেলে শরীর শুকিয়ে যায় না, ত্বকও নমনীয় থাকে। এর ফলে ত্বক ফেটে যাওয়ার আশঙ্কা কমে। নাক থেকে রক্তপাতও কমে।

এ ছাড়াও শীতে অনেকের সর্দি-কাশির সমস্যা বাড়ে। এর ফলে যদি প্রচুর হাঁচির হয়, তা হলেও নাক থেকে রক্ত পড়তে পারে। টানা গোটা ২০ হাঁচি হলে নাকের ভিতরের ত্বকে ফেটে যায়, রক্তজালিকাগুলিতেও অতি ছোট ছোট ফাটল ধরে। ফলে রক্ত পড়তে থাকে।

এগুলির কোনওটিই বড় সমস্যা নয়। তবে নাকের ক্যানসার বা রক্ত জমাট বাঁধার মতো জটিল সমস্যা হলেও নাক থেকে রক্তপাত হতে পারে। শীতে নাক থেকে রক্ত পড়ার সমস্যা দ্রুত কমে যায়। কিন্তু অন্য কোনও কারণে রক্তপাত হলে, তা সহজে সারে না। যদি সমস্যা দীর্ঘ দিন ধরে চলতে থাকে, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nose Nose bleeding Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE