Advertisement
০৬ মে ২০২৪
Migraine Treatment

স্মুদি খেয়েই কমবে মাইগ্রেনের যন্ত্রণা, রেসিপি ভাগ করে নিলেন পুষ্টিবিদ

প্রাতরাশে একটা স্মুদি খেলেই নাকি মাইগ্রেনের সমস্যা থেকে নিস্তার পেতে পারেন আপনি, এমনটাই দাবি করেছেন পুষ্টিবিদ কিরণ কুকরেজা। তিনি বলেছেন, মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে আনতে হলে জীবনধারায় বদল আনার পাশাপাশি ডায়েটের দিকেও নজর দিতে হবে।

Nutritionist shares recipe that can help to prevent migraine.

মাইগ্রেনের দাওয়াই যখন ঘরোয়া স্মুদি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৬
Share: Save:

মাথার এক দিকে সইতে না পারা যন্ত্রণা, সঙ্গে বমি বমি ভাব— মাইগ্রেনের এই সব সমস্যার সঙ্গে অনেকেই পরিচিত। এই রোগ মূলত বংশগত, তবে রোজের জীবনে কিছু খারাপ অভ্যাসও মাইগ্রেনের সমস্যা ডেকে আনে। অতিরিক্ত চিনি খাওয়া, কম ঘুমোনো, জল কম খাওয়া, দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকার কারণেও মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। এ ছাড়া, দীর্ঘ ক্ষণ রোদে থাকলে ও মরসুম বদলের সময়ে মাইগ্রেনের যন্ত্রণায় কাবু হন অনেকেই।

প্রাতরাশে একটা স্মুদি খেলেই নাকি মাইগ্রেনের সমস্যা থেকে নিস্তার পেতে পারেন আপনি, এমনটাই দাবি করেছেন পুষ্টিবিদ কিরণ কুকরেজা। তিনি বলেছেন, মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে আনতে হলে জীবনধারায় বদল আনার পাশাপাশি ডায়েটের দিকেও নজর দিতে হবে। নিজের ইনস্টাগ্রামে একটি স্মুদির রেসিপি ভাগ করে নিয়ে পুষ্টিবিদ লিখেছেন, ‘‘বাদাম, পোস্ত এবং আখরোটের মতো উপাদানগুলি ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ। ম্যাগনেশিয়াম রক্তনালিগুলিকে শিথিল করতে সাহায্য করে। এর ফলে মাইগ্রেনের যন্ত্রণা থেকে রেহাই মেলে ও ঘন ঘন মাইগ্রেনের আক্রমণ থেকেও নিস্তার পাওয়া যায়।’’

কী ভাবে তৈরি করবেন মাইগ্রেনের সুস্বাদু দাওয়াইটি?

উপকরণ:

কাঠবাদাম: ৫টি

আখরোট: ২টি

পোস্ত: ১ টেবিল চামচ

খেজুর: ২ টি

দুধ: ১৫০-২০০ মিলিলিটার

পদ্ধতি:

একটি পাত্রে খানিকটা জল নিয়ে তাতে কাঠবাদাম, আখরোট আর পোস্ত তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। এ বার মিশ্রণটি থেকে জল ঝরিয়ে নিন। একটি মিক্সিতে মিশ্রণটি ঠেলে তার সঙ্গে দুধ আর খেজুর মিশিয়ে ভাল করে বেটে নিন। তৈরি হয়ে যাবে মাইগ্রেনের দাওয়াই সুস্বাদু স্মুদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE