Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Pancreatic Cancer Symptoms

অগ্ন্যাশয়ের ক্যানসার কেড়ে নিল পঙ্কজ উধাসের প্রাণ, বদহজম-সহ আর কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?

ক্যানসারের চিকিৎসা কতটা কার্যকর হবে, তার অনেকটাই নির্ভর করে কখন রোগ ধরা পড়ছে তার উপর। বহু ক্ষেত্রেই দেখা যায়, এমন সময়ে এই মারণরোগ ধরা পড়ে যে, চিকিৎসকদের আর কিছু করার থাকে না।

Pankaj Udhas dies of Pancreatic Cancer, know five symptoms of growing tumour in pancreas

কাদের অগ্ন্যাশয়ের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৭
Share: Save:

অগ্ন্যাশয়ের ক্যানসার কেড়ে নিল খ্যাতনামী গজ়ল গায়ক পঙ্কজ উধাসের প্রাণ। ৭২ বছর বয়সে চিরঘুমের দেশে চলে গেলেন গায়ক। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতজগৎ। শিল্পীর প্রয়াণের পর গায়ক অনুপ জলোটা বলেন, ‘‘দু’জন একসঙ্গে প্রচুর কনসার্ট করেছি, শো করেছি, পৃথিবীর বিভিন্ন প্রান্তে একসঙ্গে ঘুরেছি। সে সব স্মৃতি অল্প পরিসরে বলে শেষ করতে পারব না। সবচেয়ে দুঃখের বিষয় হল, আমরা ক্যানসার রোগীদের চিকিৎসার খরচ সংগ্রহের জন্য বিভিন্ন অনুষ্ঠান করেছি। সেই ক্যানসারই কেড়ে নিল তাঁকে! একেই বোধহয় বলে জীবন। পঙ্কজজি অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন। ছ’মাস ধরে এই খবরটি আমি জানতাম। ক্যানসার ধরা পড়ার পর থেকেই নিজেকে অনেকটাই গুটিয়ে নিয়েছিলেন। গত তিন মাসে ওঁর সঙ্গে কোনও কথা হয়নি।’’

ক্যানসারের চিকিৎসা কতটা কার্যকর হবে, তার অনেকটাই নির্ভর করে কখন রোগ ধরা পড়ছে তার উপর। বহু ক্ষেত্রেই দেখা যায়, এমন সময়ে এই মারণরোগ ধরা পড়ে যে, চিকিৎসকদের আর কিছু করার থাকে না। অগ্ন্যাশয়ের ক্যানসারও তার ব্যতিক্রম নয়। অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে চিহ্নিত করা যায় না। কিন্তু অগ্ন্যাশয়ের পরীক্ষা করানোর চল খুব বেশি নেই। ফলে যখন ধরা পড়ে, অনেকটাই ছড়িয়ে যায় ক্যানসার। ছড়ায় মূলত ফুসফুস আর যকৃতে। চিকিৎসকদের মতে, স্থূলতা, ডায়াবিটিসের সমস্যা, ধূমপান এই ক্যানসারের ঝুঁকি বাড়ায়। জেনে নিন, এই রোগের কোন কোন উপসর্গ দেখে সতর্ক হবেন।

১) হজমের সমস্যা: খাওয়াদাওয়ায় অনিয়ম হলে কমবেশি সকলেই বদহজমের সমস্যায় ভোগেন। তবে এই সমস্যা সাময়িক। যদি দেখেন ওষুধ খাওয়ার পরেও বদহজমের সমস্যা কমছে না, তা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আজেবাজে কিছু না খেয়েও ঘন ঘন ডায়েরিয়া হলে সাবধান হতে হবে। মলত্যাগের অভ্যাসে আচমকা বদল আসাও প্যানক্রিয়াসের ক্যানসারের অন্যতম লক্ষণ। তাই হঠাৎ কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

২) খিদে না পাওয়া: বদহজমের সঙ্গে সঙ্গে খাওয়াদাওয়ার ইচ্ছা চলে যাওয়াও অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে। এর পাশাপাশি সারা ক্ষণ বমি বমি ভাবও প্যানক্রিয়াসের সমস্যার লক্ষণ।

৩) পেটে ব্যথা: চিকিৎসকদের মতে, যাঁদের এই ক্যানসার ধরা পড়ে, তাঁদের বেশির ভাগই চিকিৎসকের কাছে যান পেটব্যথার সমস্যা নিয়ে। অসহ্য পেটে যন্ত্রণা এই ক্যানসারের অন্যতম লক্ষণ। কিছু খেলে কিংবা শুয়ে থাকলে এই যন্ত্রণা আরও বেড়ে যায়। অনেকের ক্ষেত্রে যন্ত্রণা পেট থেকে পিঠের দিকেও ছড়িয়ে পড়ে।

Pankaj Udhas dies of Pancreatic Cancer, know five symptoms of growing tumour in pancreas

অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে চিহ্নিত করা যায় না। ছবি: সংগৃহীত।

৪) জন্ডিস: বার বার জন্ডিসে আক্রান্ত হওয়া খুবই খারাপ ইঙ্গিত। প্যানক্রিয়াসের ক্যানসারে আক্রান্ত হলে প্রাথমিক পর্যায় অনেকেই জন্ডিসে আক্রান্ত হন। যে কোনও ধরনের ক্যানসারের ক্ষেত্রেই ক্লান্তিবোধ অন্যতম লক্ষণ। এটি অগ্ন্যাশয়ের ক্যানসারেরও লক্ষণ হতে পারে।

৫) ডায়াবিটিস: খুব অল্প সংখ্যক মানুষের এমন হয়। তবে আচমকা ডায়াবিটিস দেখা দেওয়াও অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে। বিশেষ করে ডায়াবিটিসের সঙ্গে যদি ওজন কমে যাওয়ার সমস্যা যুক্ত হয়, তবে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE