Advertisement
০৭ মে ২০২৪
Dengue Vaccine

দেশ জুড়ে ডেঙ্গির আতঙ্কের মাঝেই স্বস্তির আশ্বাস! ভারতীয় বাজারে আসবে ডেঙ্গির টিকা! কবে থেকে মিলবে সুবিধা?

ডেঙ্গির ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেল ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেড। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সহযোগিতায় এই টিকা তৈরি করা হয়েছে। কবে শুরু ট্রায়াল?

কবে বাজারে আসাবে ডেঙ্গির টিকা?

কবে বাজারে আসাবে ডেঙ্গির টিকা? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৭
Share: Save:

বর্ষার মরসুম শুরু হতেই দেশ জুড়ে বাড়ছে ডেঙ্গি আতঙ্ক! মশার কামড়ে প্রাণ হারাচ্ছেন অনেক মানুষ। এই রাজ্যেই ডেঙ্গি আক্রান্তের মোট সংখ্যা এখন দশ হাজার ছুঁইছুঁই। এ মাসের প্রথম সপ্তাহের গোড়ায় সংখ্যাটি পৌঁছে গিয়েছিল আট হাজারের ঘরে। স্বাস্থ্য আধিকারিকেরাই জানাচ্ছেন, ২০১৭ থেকে ২০২২— এই পাঁচ বছরের মধ্যে ২০১৯ বাদ দিলে, সেপ্টেম্বরের গোড়ায় ডেঙ্গি সংক্রমণের প্রকোপ এ বছরই সব থেকে বেশি।

এরই মধ্যে দেশের একটি শীর্ষস্থানীয় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেড (আইআইএল) ডেঙ্গির ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেল। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সহযোগিতায় এই টিকা তৈরি করা হয়েছে।আইআইএল এর ম্যানেজিং ডিরেক্টর চিকিৎসক কে আনন্দ কুমার সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘ ভারতে ডেঙ্গির জন্য কোনও টিকা চালু হয়নি। এই ট্রায়াল সফল হলে বহু ভারতীয়র প্রাণ বাঁচবে। পশুদের উপর সমস্ত পরীক্ষা-নিরীক্ষা করা ইতিমধ্যেই শেষ। খুব শীঘ্রই আমরা মানুষের শরীরে ট্রায়াল শুরু করব। কোন কোন কেন্দ্রগুলিতে ট্রায়াল করা হবে তা ঠিক করা হয়ে গিয়েছে। আশা করছি, দু’বছরের মধ্যেই আমরা ডেঙ্গির টিকা বাজারে আনতে পারব।’’

সরকারি রিপোর্ট অনুযায়ী, প্যানাসিয়া বায়োটেক লিমিটেড এবং সানোফি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামক দু’টি সংস্থাও ডেঙ্গির টিকার ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি পেয়েছে৷ যার মধ্যে প্যানাসিয়া বায়োটেক লিমিটেড প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন করেছে। সানোফি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের টিকা ইতিমধ্যে আমেরিকায় ডেঙ্গি মোকাবিলার জন্য অনুমোদন পেয়েছে।কোন সংস্থার ডেঙ্গির টিকা সবার আগে ভারতীয় বাজারে আসার অনুমোদন পায় সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE