Advertisement
০১ মার্চ ২০২৪
Swimming

Fun alternatives to exercise: শরীরচর্চায় অনীহা? কী করলে মেদ ঝরবে ব্যায়াম ছাড়াই

দিনের পর দিন ব্যায়ামের অভাবে শরীর সচল রাখা কঠিন হয়ে যেতে পারে। ব্যায়াম না করে মজার ছলেও কিন্তু আপনি মেদ ঝরাতে পারেন। ভাবছেন, কী ভাবে?

বারবার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন অনেকে।

বারবার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন অনেকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১১:৫১
Share: Save:

অতিরিক্ত ওজন বা ওবিসিটি বেশ কিছু শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই অনেকেই চেষ্টা করেন অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে। কিন্তু ওজন কমানোর সঠিক পন্থা না মেনে হঠাৎ খাওয়াদাওয়া বন্ধ করে দিলে বা মাত্রাতিরিক্ত শরীরচর্চা শুরু করলে হিতে বিপরীত হতে পারে। তবে এমন অনেকেই আছেন, যাঁরা শরীরচর্চা করতে মোটেই পছন্দ করেন না। বারবার জিমে ভর্তি হলেও দিন দুয়েক করেই হাল ছেড়ে দেন অনেকে। আপনারও কি ব্যায়ামে অরুচি? অথচ বাড়তি ওজন চিন্তায় ফেলেছে!

চিন্তার কোনও কারণ নেই। সরাসরি শরীরচর্চা না করে মজার ছলেও কিন্তু আপনি মেদ ঝরিয়ে ফেলতে পারেন। ভাবছেন, কী ভাবে?

নাচ

দ্রুত ক্যালোরি ঝরাতে চান? নাচ কিন্তু এই ক্ষেত্রে দারুণ উপকারী। সারা দিনে যদি সময় বার করে অন্তত আধ ঘণ্টা নাচের অভ্যাস করতে পারেন তা হলে কিন্তু বাড়তি ওজনের সমস্যার সমাধান হতেই পারে। এক ঘণ্টা যদি টানা নাচা যায় তা হলে ৪০০ থেকে ৫০০ ক্যালরি পর্যন্ত ওজন ঝরানো যেতে পারে।

খেলাধুলা

সাঁতার কাটলে শরীরের সব পেশি একসঙ্গে কাজ করে। গোটা শরীরের ব্যায়াম হয়। ওজন ঝরানোর জন্য এটি তাই খুব কাজের। কারণ একসঙ্গে শরীরের বিভিন্ন অংশ থেকে মেদ ঝরাতে সাহায্য করে সাঁতার। তাই নিয়ম করে সাঁতার কাটতেই পারেন। তা ছাড়া ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টনের মতো খেলার শখ থাকলেও আপনি কিন্তু ওজন ঝরাতে পারেন। তবে যা-ই করুন, ধারাবাহিকতা বজায় রাখলে তবেই ফল পাবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

হাঁটা

অনেকেই মনে করেন হাঁটলে তেমন ওজন ঝরে না। এই ধারণা ভুল। যদি নিয়ম মেনে রোজ ৪০ থেকে ৪৫ মিনিট হাঁটার অভ্যাস করেন, তা হলে ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরানো সম্ভব। অনেকেই একা একা হাঁটতে ভালবাসেন না। তাই কাউকে সঙ্গে নিয়ে হাঁটতে পারেন। ফোনে গান শুনতে শুনতে হাঁটতে পারেন।

সিঁড়ির ব্যবহার

লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন। তাতে চলাফেরায় সারা দিনে খুব বেশি হলে কয়েক মিনিটই বাড়তি সময় যাবে। কিন্তু ব্যায়ামের অভাব কিছুটা হলেও সামাল দেওয়া যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE