×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Oral Hygiene: কত দিন অন্তর দাঁতের স্কেলিং করানো উচিত, উত্তর দিলেন দন্ত চিকিৎসক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুলাই ২০২১ ১১:৫৪
ছবি: সংগৃহীত

কত দিন অন্তর স্কেলিং করানো উচিত?
ছবি: সংগৃহীত

স্কেলিং করালে কি দাঁতের ক্ষতি হয়? এটা বহু মানুষেরই প্রশ্ন। অনেকেরই ধারণা, ঘনঘন স্কেলিং করালে দাঁতের এনামেল ক্ষয়ে যায়। এ কথা কি ঠিক?

কী বলছেন চিকিৎসকেরা?

দন্ত চিকিৎসক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় বলছেন, স্কেলিংয়ে দাঁতের মোটেই কোনও ক্ষতি হয় না। বরং লাভই হয়। ‘‘দাঁতের ফাঁকে ময়লা জমে। যাকে দাঁতের পাথর বলা হয়। এগুলি জমে থাকলেই দাঁতের ক্ষতি হয়। পরিষ্কার করে দিলে কোনও ক্ষতি হয় না,’’ বলছেন তিনি।

দাঁতের এনামেলের উপর স্কেলিংয়ের কি আদৌ কোনও প্রভাব পড়ে?

Advertisement

শুভঙ্করের মতে, একেবারেই পড়ে না। ‘‘মনে করুন, একটা কেটলির ভিতরে জলের আয়রন জমা হয়েছে। সেটা দু’ভাবে পরিষ্কার করা যায়। রগড়ে রগড়ে। আর ঠুঁকে। ঠুঁকে পরিষ্কার করলে কেটলির ধাতব স্তরে কোনও প্রভাব পড়ে না,’’ বলছেন শুভঙ্কর। তাঁর কথায়, ‘‘এমনটা ভাবার কোনও কারণ নেই দাঁতের ক্ষেত্রেও ঠুঁকে পরিষ্কার করা হবে। দাঁতের পাথর সাফ করতে আল্ট্রাসনিক যন্ত্র ব্যবহার করা হয়। দাঁতের এনামেলের স্তরে তার প্রভাব পড়ে না।’’

তা হলে অনেকের এমন ধারণা কেন?

তারও উত্তর দিচ্ছেন শুভঙ্কর। তাঁর মতে, পাথর পরিষ্কার হয়ে গেলে, দাঁতের ভিতরটা খালি লাগে। সেই কারণে কারও কারও অস্বস্তি হয়। ভয়ও পান অনেকে। সেটাই এমন ভুল ধারণা ছড়ানোর জন্য দায়ী।

স্কেলিং করালে কি দাঁতের ক্ষতি হয়?

স্কেলিং করালে কি দাঁতের ক্ষতি হয়?


কত দিন অন্তর এই স্কেলিং করানো উচিত?

শুভঙ্কর বলছেন, বছরে এক বার করাতেই হবে। ‘‘তার পরেও খাদ্যাভ্যাস, দাঁত মাজার অভ্যাস, কোনও নেশা করেন কি না— তার উপর নির্ভর করে কত দিন অন্তর স্কেলিং করাতে হবে। যেমন যাঁরা প্রচুর পানমশলা খান, তাঁদের আরও ঘনঘন স্কেলিং করাতে হয়।’’

শিশুদেরও কি স্কেলিং করাতে হতে পারে?

শুভঙ্কর বলছেন, ‘‘অবশ্যই পারে। এবং এটাও মনে রাখা উচিত, এই স্কেলিং শিশুদের জন্যও সম্পূর্ণ নিরাপদ।’’

Advertisement