Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Diabetes and Rajma: ডায়াবিটিস রোগীদের জন্য রাজমা কেন উপকারী

কী খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তের শর্করার মাত্রা? আর কী খেলে তড়াক করে লাফিয়ে বাড়বে ডায়াবিটিস? তা নিয়ে সর্বক্ষণ চিন্তিত থাকেন মধুমেহ রোগীরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ জানুয়ারি ২০২২ ১৫:০৮
Save
Something isn't right! Please refresh.
রাজমার হরেক গুণ

রাজমার হরেক গুণ
ছবি: সংগৃহীত

Popup Close

ডায়াবিটিস আক্রান্ত হলেই, খাবার খাওয়ার আগে ভাবতে হয়, কোনটি মধুময় আর কোনটি হানিকারক। কী খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তের শর্করার মাত্রা, আর কী খেলে তড়াক করে লাফিয়ে বাড়বে ডায়াবিটিস, তা নিয়ে সর্বক্ষণ চিন্তিত থাকেন মধুমেহ রোগীরা। যাঁরা স্বাস্থ্যকে অবহেলা না করেই কিঞ্চিত রসনাতৃপ্তির খোঁজ করে থাকেন, তাঁদের কাছে মুশকিল আসন হতে পারে রাজমা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


১। ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজে সমৃদ্ধ রাজমায় থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। যা ওজন কমাতে ও হার মজবুত করতে সাহায্য করে।

২। যেহেতু স্বাদের দিক থেকেও রাজমা অতি উপাদেয় তাই, ওজন নিয়ন্ত্রণে এটি খুব কার্যকর। পাশাপাশি, হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও সাহায্য করে এটি। ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে অতিরিক্ত ওজন ও হৃদ্‌যন্ত্রের সমস্যা বড় বিপদ ডেকে আনতে পারে। ফলে রাজমায় কমে এই ঝুঁকি।

৩। প্রোটিনের পাশাপাশি রাজমায় থাকে প্রচুর ফাইবার। তা ছাড়া, রাজমায় যে ধরনের শর্করা থাকে, তার প্রায় শতকরা ৪০ ভাগেরই বিপাক হয় ধীর গতিতে। ফলে এর গ্লাইসেমিক সূচক অত্যন্ত কম, যা ডায়াবিটিস রোগীদের জন্য অত্যন্ত উপযোগী।

৪। রাজমা খেলে পেটের উপকারী ব্যাক্টিরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। উপকারী জীবাণু ও ফাইবারের যৌথ ক্রিয়ায় মল সুগঠিত হয়।

৫। রাজমায় থাকে প্রচুর পরিমাণ অ্যামাইলোজ, যার বিপাক হয় ধীর গতিতে। কাজেই ডায়াবিটিস রোগীরা চাইলে জিভের তৃপ্তির জন্য কিছুটা রাজমা পাতে নিতেই পারেন।



Something isn't right! Please refresh.

Advertisement