Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Covid

Covid-19: স্নানঘরের আর্দ্রতায় ২০ মিনিট পর্যন্ত সংক্রামক থাকে করোনাভাইরাস, জানাল গবেষণা

নিভৃতবাসে থাকলেও প্রকৃতির ডাকে সাড়া দিতে শেষ পর্যন্ত অনেককেই যেতে হচ্ছে একই শৌচালয়ে।

কোন পরিবেশে কত ক্ষণ সংক্রমণ ছড়াতে পারে কোভিড?

কোন পরিবেশে কত ক্ষণ সংক্রমণ ছড়াতে পারে কোভিড? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১৩:৫১
Share: Save:

দেশ জুড়ে খুবই উদ্বেগজনক হয়ে উঠেছে করোনা পরিস্থিতি। ওমিক্রনের বাড়বাড়ন্তে আক্রান্ত হয়ে অনেককেই থাকতে হচ্ছে বাড়িতে নিভৃতবাসে। কিন্তু নিভৃতবাসে থাকলেও প্রকৃতির ডাকে সাড়া দিতে শেষ পর্যন্ত অনেককেই যেতে হচ্ছে একই শৌচালয়ে। এ দিকে, এক জন কোভিড আক্রান্ত ব্যক্তি স্নানঘর ব্যবহার করলে তার পর প্রায় কুড়ি মিনিট সেই পরিবেশে থেকে যেতে পারে করোনাভাইরাস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক এক গবেষণায় বিজ্ঞানীরা বিভিন্ন পরিবেশে ভাইরাসের আয়ু সম্পর্কে আলোকপাত করেছেন। তাতেই উঠে এসেছে এমন তথ্য। বিশেষজ্ঞরা আগেও বার বার বলেছেন, বদ্ধ পরিবেশে বাড়ে কোভিড সংক্রমণের আশঙ্কা। এই গবেষণায় তা আরও এক বার প্রমাণিত হল।

গবেষকরা জানাচ্ছেন, আর্দ্র পরিবেশে বেশি সময় ধরে সংক্রমণ যোগ্য থাকে করোনাভাইরাস। অফিসের পরিবেশে যেখানে বাতাসে আর্দ্রতার পরিমাণ চল্লিশ শতাংশের কাছাকাছি, সেখানে মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই সংক্রমণ ক্ষমতা অর্ধেক কমে যায় ভাইরাসের।

অপর দিকে, বাথরুমের বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকে ৯০ শতাংশের মতো। এই পরিবেশে পাঁচ মিনিট পরেও সংক্রমণযোগ্য থাকে অর্ধেক কোভিড অনু। কুড়ি মিনিট পর সংক্রমণ যোগ্য ভাইরাসের সংখ্যা কমে হয় প্রায় ১০ শতাংশ। তবে গবেষকদের দাবি, সংক্রমণ ছড়ানোর সঙ্গে উষ্ণতার কোনও সম্পর্ক তাঁরা খুঁজে পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid covid 19 india Omicron bathroom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE