Advertisement
০৭ মে ২০২৪
Watermelon

Watermelon: গরমে তরমুজ কেটে ফ্রিজে রাখছেন? বড় ভুল করছেন না তো

দুপুরের রোদে গলদঘর্ম হওয়ার পর এক টুকরো তরমুজ কিংবা এক গ্লাস তরমুজের শরবত চাঙ্গা করে দিতে পারে শরীর।

ফ্রিজে নয়, ঘরের উষ্ণতাতেই রাখুন তরমুজ

ফ্রিজে নয়, ঘরের উষ্ণতাতেই রাখুন তরমুজ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ১৭:০২
Share: Save:

গরম কালে তরমুজ খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বিশেষ করে দুপুরের রোদে গলদঘর্ম হওয়ার পর এক টুকরো তরমুজ কিংবা এক গ্লাস তরমুজের শরবত চাঙ্গা করে দিতে পারে শরীর। কিন্তু জানেন কি, সকলের প্রিয় এই ফল ফ্রিজে রাখা উচিত নয়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে জুড়ি নেই তরমুজের। পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও রক্ত সঞ্চালন ভাল রাখতেও তরমুজ সহায়তা করে বলে মত অনেকের। তরমুজ দেহে জমে থাকা বিভিন্ন বিষাক্ত পদার্থ দূর করতেও বেশ উপযোগী। ফলে তরমুজ খেলে কমতে পারে প্রদাহ। তা ছাড়া তরমুজের ক্যালোরির সূচক বেশ কম। কাজেই যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্যেও বেশ উপযোগী তরমুজ।

কিন্তু জানেন কি, ফ্রিজে রাখলে অনেকটাই কমে যায় তরমুজের পুষ্টিগুণ? ‘জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রি’তে প্রকাশিত একটি গবেষণা বলছে ঘরের উষ্ণতাতেই সবচেয়ে ভাল থাকে তরমুজ। গবেষকরা ৭০, ৫৫ ও ৪১ ডিগ্রি ফারেনহাইট উষ্ণতায় রেখে ১৪ দিন ধরে পরীক্ষা করেছিলেন তরমুজের গুণাগুণ। পরীক্ষার ফল বলছে, ৭০ ডিগ্রি ফারেনহাইট বা প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় সবচেয়ে বেশি পুষ্টিগুণ মেলে তরমুজ থেকে। কাজেই এখন থেকে আর ফ্রিজে নয়, ঘরের উষ্ণতাতেই রাখুন তরমুজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Watermelon Fridge side effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE