Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Flirting Tips: পুরুষদের কোন গুণে বেশি আকৃষ্ট হন নারীরা, পুরুষদেরই বা কী চাহিদা, জানাচ্ছে সমীক্ষা

একটি গবেষণা বলছে নারী ও পুরুষ প্রাথমিক ভাবে একেবারেই আলাদা আলাদা জিনিস চান একে অন্যের কাছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ মে ২০২২ ১৭:৫৯
Save
Something isn't right! Please refresh.
প্রেমের চাবিকাঠি লুকিয়ে আছে কিসে?

প্রেমের চাবিকাঠি লুকিয়ে আছে কিসে?
ছবি: সংগৃহীত

Popup Close

প্রেমের রহস্য যে ঠিক কোন ভাষায় লেখা তা নিয়ে মানুষের কৌতূহল আবহমান কালের। কেউ সে ভাষা বোঝে, কেউ বোঝে না। তাই মনের লিপির পাঠোদ্ধার করার জন্য নারী-পুরুষের রসায়ন সংক্রান্ত বেশ কিছু গবেষণাও শুরু হয়েছে এখন। তেমনই একটি গবেষণা বলছে, নারী ও পুরুষ প্রাথমিক ভাবে একেবারেই আলাদা আলাদা জিনিস চান একে অন্যের কাছে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


পেনসিলভেনিয়ার বাকনেল বিশ্ববিদ্যালয় ও নিউ ইয়র্ক স্টেট ইউনিভার্সিটির এক দল গবেষক যৌথ ভাবে এই গবেষণা চালিয়েছেন। আমেরিকা ও নরওয়ের ১০০০ জন ছাত্র-ছাত্রীর উপর করা এই সমীক্ষা বলছে, নারীরা যদি ক্ষনিকের যৌনতা ও অস্থায়ী সম্পর্ক চান, তবে তাঁরা স্পষ্ট করে সে কথা প্রকাশ করেন। অন্য দিকে যে নারীরা দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে আগ্রহী, তাঁরা পুরুষের মধ্যে যে দুটি গুণ সবচেয়ে বেশি খোঁজেন, তা হল হাস্যরস ও উদারতা।

লিঙ্গ ভেদে বিষয়টি আবার অন্য রকম। গবেষকদের দাবি, যে নারীরা সহজে যৌন সম্পর্কে আগ্রহী, তাঁদের প্রতি বেশি আকৃষ্ট হন পুরুষরা। তবে এ ছাড়াও আরও একটি উপায়ে নারীরা জিতে নিতে পারেন পুরুষদের মন। অদ্ভুত শোনালেও, যে নারীরা পুরুষদের করা মশকরায় হাসেন, তাঁদের প্রতিও নাকি আকৃষ্ট হন পুরুষদের এক বড় অংশ।

তবে মনে রাখতে হবে সম্পর্ক একেবারেই ব্যক্তি নির্দিষ্ট একটি বিষয়। কাজেই এক জনের কাছে যা আকর্ষণীয় মনে হবে, অন্যের কাছে তা আকর্ষণীয় না-ও মনে হতে পারে। ফলে এই ধরনের সমীক্ষাকে ধ্রুব সত্য বলে মেনে না নেওয়াই বিচক্ষণতার পরিচয়।



Something isn't right! Please refresh.

Advertisement