Advertisement
১৯ জুলাই ২০২৪
dates

রাতের পর রাত ঘুম আসে না? কী খেলে স্বস্তি মিলবে চটজলদি

খেজুর শরীরে মেলাটোনিন হরমোন নিঃসরণে সহায়তা করে, যার ফলে রাতে ভাল ঘুম হয়। তাই মানসিক চাপে অনিদ্রাজনিত সমস্যা এড়াতে রোজ খেজুর খান। আর কী কী গুণ রয়েছে?

হালকা খিদে পেলে শীতের মরসুমে মাঝেমাঝেই খেতে পারেন খেজুর।

হালকা খিদে পেলে শীতের মরসুমে মাঝেমাঝেই খেতে পারেন খেজুর। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৯:৫৩
Share: Save:

শীতে আপেল, কমলালেবু খেয়ে খেয়ে যদি বিরক্ত হয়ে গিয়ে থাকেন, তা হলে এ বার তালিকায় রাখুন খেজুর। খেজুর খান না যাঁরা, তাঁরা কিন্তু প্রয়োজনীয় পুষ্টিগুণ থেকে নিজেদের বঞ্চিত করছেন। হালকা খিদে পেলে এই মরসুমে মাঝেমাঝেই খেতে পারেন খেজুর।

রোজের ডায়েটে কেন রাখবেন খেজুর?

১) রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খেজুর উপকারী। কাজেই যাঁদের রক্তে হিমগ্লোবিনের মাত্রা কম রয়েছে, তাঁরা নিয়মিত খেজুর খেতে পারেন। খেজুর থেকে রক্তাল্পতার রোগীদের শারীরিক শক্তিও বাড়বে।

২) খেজুর শরীরে মেলাটোনিন হরমোন নিঃসরণে সহায়তা করে, যার ফলে রাতে ভাল ঘুম হয়। তাই মানসিক চাপে অনিদ্রাজনিত সমস্যা এড়াতে রোজ খেজুর খান।

৩) শীতের মরসুমে ভাইরাল সংক্রমণ লেগেই থাকে। সংক্রমণ ঠেকাতেও ডায়েটে রাখতে পারেন খেজুর। যাঁদের অ্যালার্জির ধাত রয়েছে, তাঁরা খেজুর খেলে উপকার পাবেন।

চটজলদি ওজন ঝরাতে যাঁরা জিমে যাওয়া শুরু করেছেন, তাঁরাও ডায়েটে খেজুর রাখতে পারেন।

চটজলদি ওজন ঝরাতে যাঁরা জিমে যাওয়া শুরু করেছেন, তাঁরাও ডায়েটে খেজুর রাখতে পারেন।

৪) চটজলদি ওজন ঝরাতে যাঁরা জিমে যাওয়া শুরু করেছেন, তাঁরাও ডায়েটে খেজুর রাখতে পারেন। পরিমিত মাত্রায় খেজুর খেলে ওজন বাড়ে না। তাই শরীরচর্চার আগে চাঙ্গা হতে ও শরীরচর্চার পর ক্লান্তি কাটাতে খেতেই পারেন খেজুর।

৫) খেজুরে পর্যাপ্ত পরিমাণ ফাইবার থাকায় বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কম হয়। পেটের সমস্যা থাকলে নিয়মিত খেজুর রাখুন ডায়েটে।

কী ভাবে খাবেন?

দিনের যে কোনও সময়ে খেজুর খাওয়া গেলেও সকালে ভিজিয়ে রাখা খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dates Insomnia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE