Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Winter

রাতে মোজা পরে ঘুমোতে যান? আরামদায়ক হলেও অভ্যাসটি কেন স্বাস্থ্যকর নয়?

রাতে মোজা পরে শোয়ার অভ্যাস আরামদায়ক হলেও স্বাস্থ্যকর নয়। সারা রাত মোজা পরে থাকলে যেমন আমাদের ঘুমের উপর প্রভাব পড়তে পারে, তেমনই হৃদ্‌স্পন্দনের তারতম্যও হতে পারে। এই অভ্যাসের ফলে আরও কী কী সমস্যা হতে পারে?

মোজা পরে কেন ঘুমোতে যাবেন না?

মোজা পরে কেন ঘুমোতে যাবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১১:২৯
Share: Save:

শীত পড়তে শুরু করেছে রাজ্যে। দিনে গরম লাগলেও রাতের দিকে খানিকটা শীত শীত ভাব বেশ মালুম হচ্ছে। সোয়েটার, জ্যাকেট, দোহর ইতিমধ্যেই বেরিয়ে পড়েছে আলমারি থেকে। মোজা পড়তে শুরু করেছেন কেউ কেউ। শীতের রাতে ঠান্ডার হাত থেকে বাঁচতে অনেকেই পায়ে মোজা পরেই শুয়ে পড়েন। বেশ আরামও হয়। তবে এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যকর?

রাতে মোজা পরে শোয়ার অভ্যাস আরামদায়ক হলেও স্বাস্থ্যকর নয়। সারা রাত মোজা পরে থাকলে যেমন আমাদের ঘুমের উপর প্রভাব পড়তে পারে, তেমনই হৃদ্‌স্পন্দনের তারতম্য হতে পারে। এই অভ্যাসের ফলে আরও কী কী সমস্যা হয়?

১) শরীরের রক্ত চলাচল ব্যাহত হয়। এর ফলে শরীরে রক্ত জমাট বাঁধতে পারে। রক্ত জমাট বাঁধা শরীরের পক্ষে ভাল নয়।

২) নাইলন অথবা ত্বকের জন্য উপযুক্ত নয় এমন কাপড়ে তৈরি মোজা দীর্ঘ ক্ষণ পরে থাকলে ত্বকে নানা রকম সমস্যা দেখা যায়। সে ক্ষেত্রে সুতির মোজা ব্যবহার করা যায়।

৩) মোজা খুব আঁটসাঁট হলে শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। ঘুমের সময়ে অস্বস্তি হতে পারে। তাই ঘুমোনোর আগে মোজা খুলে রাখাই ভাল।

ঠান্ডায় ঘুমোনোর সময় তা হলে কী ভাবে পা গরম রাখা যায়?

ঘুমের আগে পায়ের তলায় তেল মালিশ করতে পারেন। এ ছাড়া ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি সুতির মোজা পরে নিতে পারেন। তবে ঘুমোনোর আগে মোজাটি খুলে নিতে ভুলবেন না যেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE