Advertisement
০১ অক্টোবর ২০২২
Xi Jinping

Xi Jinping Disease: ব্রেন অ্যানুরিজমে আক্রান্ত চিনের রাষ্ট্রপতি শি জিনপিং? কী এই রোগ

সূত্রের খবর, অস্ত্রোপচার নয়, রোগ সারাতে প্রাচীন কিছু চৈনিক পদ্ধতিতে চিকিৎসা চলছে তাঁর।

কাকে বলে ব্রেন অ্যানুরিজম?

কাকে বলে ব্রেন অ্যানুরিজম? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১০:১২
Share: Save:

চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের স্বাস্থ্য নিয়ে নানা রকমের গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। এ বার খবর, জিনপিং নাকি আক্রান্ত হয়েছেন ‘সেরিব্রাল অ্যানুরিজম’ বা ‘ব্রেন অ্যানুরিজমে’। সূত্রের খবর, অস্ত্রোপচার নয়, রোগ সারাতে প্রাচীন কিছু চৈনিক পদ্ধতিতে চিকিৎসা চলছে তাঁর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কাকে বলে ব্রেন অ্যানুরিজম?

বিশেষজ্ঞদের মতে, এই রোগে মস্তিষ্কের কোনও রক্তবাহ বেলুনের মতো ফুলে ওঠে। কিছু কিছু ক্ষেত্রে এই ফুলে ওঠা অংশটি গাছ থেকে ঝোলা ফলের মতোও দেখতে লাগতে পারে। এই বেলুনের মতো অংশটি ফেটে গেলে মস্তিষ্কে রক্তক্ষরণের আশঙ্কা তৈরি হয়। ফলে হতে পারে স্ট্রোকও। তবে অধিকাংশ ক্ষেত্রে এই রক্তক্ষরণ ঘটে মস্তিষ্ক ও মস্তিষ্ককে আবৃত করে রাখা কলার মধ্যবর্তী অঞ্চলে। এই ধরনের রক্তক্ষরণকে বিজ্ঞানের ভাষায় বলে ‘সাব অ্যারাকনয়েড হেমারেজ’।

এই রোগের উপসর্গ কী কী?

এক চোখের পিছনের দিকে ব্যথা, প্রসারিত চোখের মণি, দৃষ্টির সমস্যা কিংবা মুখের এক দিক অসাড় লাগা এই রোগের লক্ষণ হতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন, বেলুনের মতো অংশটি না ফাটলে এই রোগে কোনও রকম উপসর্গ না-ও দেখা দিতে পারে। কিন্তু যদি বেলুনের মতো অংশটি ফেটে যায়, তবে প্রাণ নিয়ে টানাটানি হওয়াও অস্বাভাবিক নয়।

কেন হয় এই রোগ?

নির্দিষ্ট করে না বলা গেলেও বার্ধক্য, উচ্চ রক্তচাপ, ধূমপান ও মদ্যপানের অভ্যাস এই রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে বলে অভিমত বিশেষজ্ঞদের। পাশাপাশি, জন্মের সময় সদ্যোজাত শিশুর বিশেষ কিছু রোগ থাকলে ভবিষ্যতে এই রোগের আশঙ্কা থেকে যায়। পরিসংখ্যান অনুযায়ী পুরুষদের তুলনায় মহিলাদের এই রোগের ঝুঁকি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.