Advertisement
১৮ জুলাই ২০২৪
Rice Water for Weight Loss

রোগা হওয়ার চেষ্টায় আছেন? চাল ধোয়া জল খেলে কি কোনও উপকার পেতে পারেন?

চাল ধোয়া জল যে ওজন কমাতেও সাহায্য করে, তা জানা ছিল না অনেকেরই। তবে রোগা হওয়ার জন্য হঠাৎ সব কিছু ছেড়ে হঠাৎ চাল ধোয়া জল খেতে যাবেন কেন? কী গুণ আছে এর?

ভুঁড়ি কমান চাল ধোয়া জল খেয়ে।

ভুঁড়ি কমান চাল ধোয়া জল খেয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৩:১৩
Share: Save:

ওজন কমাতে চেয়ে অনেকেই ভাত খাওয়া বন্ধ করেন। অথচ চাল ধোয়া জল নাকি রোগা হতে সাহায্য করে। পুষ্টিবিদদের তেমনটাই মত। চাল ধোয়া জলের যে উপকারিতা আছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ চাল ধোয়া জল ব্যবহার করে রূপচর্চা করেন অনেকেই। তবে চাল ধোয়া জল যে ওজন কমাতেও সাহায্য করে, তা জানা ছিল না অনেকেরই। তবে রোগা হওয়ার জন্য হঠাৎ সব কিছু ছেড়ে হঠাৎ চাল ধোয়া জল খেতে যাবেন কেন? কী গুণ আছে এর?

ক্যালোরি কম

চাল ধোয়া জলে ক্যালোরি নেই। ওজন কমাতে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ক্যালোরি নেই বলেই, চাল ধোয়া জল ওজন ঝরাতে সাহায্য করে। তা ছাড়া এই পানীয় জমে থাকা মেদ ঝরাতেও উপকারী। দোকানের পানীয়ের চেয়ে রোগা হতে ভরসা রাখতে পারেন চাল ধোয়া জলের উপর।

হজমশক্তি বৃদ্ধি করে

‘ফ্রন্টিয়ার্স ইন মাইক্রোবায়োলজি’তে প্রকাশিত একটি গবেষণা জানাচ্ছে, হজমের গোলমাল থেকে মুক্তি পেতে চাল ধোয়া জল কার্যকরী। চাল ধোয়া জলে স্টার্চ আছে। তবে কিছু স্টার্চ হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। আর হজম ঠিকঠাক হলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

পেটের গোলমাল এড়াতে

গ্যাস-অম্বলের সমস্যা থাকলে রোগা হওয়া কঠিন হয়ে যায়। এই সংক্রান্ত সমস্যা এড়াতে ভরসা রাখতে পারেন চাল ধোয়া জলের উপর। চাল ধোয়া জল নিয়মিত খেলে পেট ঠান্ডা হয়। পেট ঠান্ডা থাকলে গ্যাস-অম্বলের সমস্যা কাছে ঘেঁষতে পারে না। তাতে ওজন নিয়ন্ত্রণে থাকে।

পেট ভর্তি রাখে দীর্ঘ ক্ষণ

ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা কমায় এই পানীয়। তাই খালিপেটে চাল ধোয়া জল খেলে দীর্ঘ ক্ষণ আর খাবার খাওয়ার প্রয়োজন পড়ে না। তা ছা়ড়া ডিটক্স পানীয় কিংবা শেকের বদলে খেতে পারেন এই পানীয়। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Rice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE