Advertisement
২১ জুন ২০২৪
Green Tea on Empty Stomach

ঘুম থেকে উঠেই খালি পেটে গ্রিন টি খাওয়ার অভ্যাস? জানেন শরীরের কী ক্ষতি হচ্ছে?

সকালে গরম কোনও পানীয় খেলে কোষ্ঠ পরিষ্কার হয় অনেকেরই। অথচ গ্রিন টি খেলে কিন্তু উল্টোটা হওয়ার আশঙ্কা বেশি, তা জানেন না অনেকেই।

Image of Green Tea.

গ্রিন টি খালি পেটে আদৌ কতটা উপকারী জেনে নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৯:৩৭
Share: Save:

শরীরচর্চার পাশাপাশি নিয়মিত গ্রিন টি খেলে বিপাকহার উন্নত হয়। ফলে দেহে অতিরিক্ত মেদ জমতে পারে না। তাই সকাল-বিকেল গ্রিন টি খাওয়ার অভ্যাস করেন অনেকেই। রক্তে শর্করা থেকে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা, গ্রিন টি-র অনেক গুণ। তা সত্ত্বেও পুষ্টিবিদেরা খালি পেটে এই চা খেতে বারণ করেন। সকালে গরম কোনও পানীয় খেলে কোষ্ঠ পরিষ্কার হয় অনেকেরই। অথচ গ্রিন টি খেলে কিন্তু উল্টোটা হওয়ার আশঙ্কা বেশি। পুষ্টিবিদেরা বলছেন, গ্রিন টি-তে থাকা ট্যানিন অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে তোলে। অতিরিক্ত অ্যাসিড থেকেই পেটের নানা রকম সমস্যা হয়। বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও। তবে সকালে জলখাবার খাওয়ার পরে বা সন্ধেবেলা বিস্কুটের সঙ্গে এক কাপ গ্রিন টি খেলে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়।

আর কী কী সমস্যা হতে পারে খালি পেটে চা খেলে?

১) রক্তপাতের পরিমাণ বেড়ে যেতে পারে

কোথাও কেটে বা ছড়ে গেলে, চট করে রক্ত জমাট বাঁধতে না চাওয়ার একটি কারণ হল গ্রিন টি। এই চায়ে থাকা যৌগগুলি রক্ত পাতলা রাখতে সাহায্য করে। খালি পেটে এই চা খেলে সমস্যা আরও বাড়তে পারে।

২) অ্যানিমিয়া

খাবার থেকে আয়রন শোষণ করার স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত করে গ্রিন টি। ফলে শরীরে আয়রনের ঘাটতি দেখা যায়। বিশেষ করে অন্তঃসত্ত্বাদের শারীরিক অবস্থার কথা মাথায় রেখেই চা খেতে বারণ করেন পুষ্টিবিদেরা।

৩) উচ্চ রক্তচাপ

গ্রিন টি-তে থাকা ক্যাফিন অ্যাড্রিনাল গ্ল্যান্ডকে উদ্দীপিত করতে সাহায্য করে। ফলে কর্টিজ়ল এবং অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। যার ফলে রক্তচাপ বেড়ে যেতে পারে। কারও ক্ষেত্রে অনিয়মিত হৃদ্‌স্পন্দনের সমস্যাও দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

green tea Health Empty Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE