Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Newborn Baby

জন্মের পর থেকে ছ’মাস পর্যন্ত শিশুকে স্তন্যপান করালে কি জল খাওয়ানোর প্রয়োজন পড়ে না?

জল না খেলে শরীরে আর্দ্রতার অভাব হবেই। কিন্তু সদ্যোজাতদের ক্ষেত্রে এই নিয়ম খাটে না কেন?

শিশু জল খাবে কবে?

শিশু জল খাবে কবে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১৪:২৯
Share: Save:

জন্মের পর থেকে অন্তত মাস ছয়েক সদ্যোজাতকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর পরামর্শ দেন চিকিৎসকরা। শিশুদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি বা তেষ্টা মেটাতে মাতৃদুগ্ধের কোনও বিকল্প নেই। কিন্তু সন্তানের পেট ভরল কি না বা বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে কি না, তা নিয়ে নতুন মায়েদের দুশ্চিন্তার শেষ নেই। খিদে পেলেই সময় মতো দুধ খাইয়ে পেট ভরিয়ে দিচ্ছেন। কিন্তু সন্তানের শরীরে আর্দ্রতার অভাব হচ্ছে কি না, তা বুঝতে পারছেন না। অনেকেই ভাবেন, এক ফোঁটা জল খাওয়ালে কি খুব অসুবিধা হতে পারে?

সদ্যোজাতদের নিয়ে নতুন মা-বাবাদের মনে নানা রকম প্রশ্নের উদয় হওয়া অস্বাভাবিক নয়। জন্মের পর থেকে ছ’মাস বয়স পর্যন্ত মায়ের দুধ ছাড়াও জল খাওয়ানোর প্রয়োজন আছে কি না সে বিষয়ে চিকিৎসকদের মত কী?

কেন জল খাওয়ানো উচিত নয়?

জন্মের পর পরই বাইরের কোনও জিনিস খাওয়ার মতো অবস্থায় থাকে না সদ্যোজাতটি। কারণ, গর্ভাবস্থায় ভ্রূণের অঙ্গ-প্রত্যঙ্গ তৈরি হলেও পূর্ণমাত্রায় তার বিকাশ ঘটে না। চিকিৎসকদের মতে, জন্মের পর পরই সদ্যোজাতের পেটে যে কোনও তরলের পরিমাপ থাকে মাত্র ৫ থেকে ১০ মিলিলিটার। তার চেয়ে বেশি যে কোনও তরলই তাদের জন্য অপ্রয়োজনীয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পাকস্থলী এবং কিডনির কার্যক্ষমতাও বাড়লেও মেপে জল খাওয়ানো উচিত।

কবে থেকে জল খাওয়া শুরু করা উচিত?

জন্মের পর থেকে অন্তত ছ’মাস নবজাতককে জল খাওয়ানোর কোনও প্রয়োজনই পড়ে না। যদি একান্ত প্রয়োজন হয়, সে ক্ষেত্রে কয়েক ফোঁটা জল দেওয়া যেতে পারে। তবে তা অবশ্যই আগে থেকে ফুটিয়ে নিতে হবে। চিকিৎসকদের ভরসা কিন্তু সেই মায়ের দুধ।

প্রথম জল খাওয়ানোর আগে

সদ্যোজাতকে বাইরের যে কোনও জিনিস প্রথম খাওয়ানোর আগে খানিক সতর্ক থাকার প্রয়োজন। কোনও অবস্থাতেই সাধারণ কল বা ফিল্টারের জল খাওয়ানোর ঝুঁকি নেওয়া উচিত নয়। কারণ, সাধারণ জলে ক্লোরিন, ফ্লুরাইডের মতো যৌগ থাকে, যা শিশুর স্বাস্থ্যের জন্য যথেষ্ট ক্ষতিকারক।

কতটা জল খাওয়ানো উচিত

চিকিৎসকদের মতে, ছ’মাসের পর থেকে সারা দিনে শিশুদের আধ কাপ পর্যন্ত জল খাওয়ানো যেতে পারে। তবে মাতৃদুগ্ধ খাওয়ানোর পর যদি খুব প্রয়োজন পড়ে, তবেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাইরে থেকে জল বা ফলের রস খাওয়ানো যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Newborn Baby Breast milk water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE