Advertisement
২০ এপ্রিল ২০২৪
Vitamin C Deficiency

ব্রাশ করলেই মাড়ি থেকে রক্তপাত? শরীরে কোন ভিটামিনের অভাবে বাড়ছে দাঁতের সমস্যা?

গুরুত্বপূর্ণ হলেও ভিটামিন সি-র অনুপস্থিতি কিন্তু মোটেই প্রাথমিক ভাবে টের পাওয়া যায় না। কী দেখে বুঝবেন শরীরে ঘাটতি হচ্ছে ভিটামিন সি-র?

রোজকার খাবারের মাধ্যমেই ভিটামিন সি পৌঁছে যায় শরীরের কোষে কোষে।

রোজকার খাবারের মাধ্যমেই ভিটামিন সি পৌঁছে যায় শরীরের কোষে কোষে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৮:২৩
Share: Save:

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত ভিটামিন সি খেতে। এ ছাড়া অতিমারির সময়েও খাবারের তালিকায় ভিটামিন সি রাখা অত্যন্ত জরুরি। এই ভিটামিনটি শরীর থেকে দূষিত পদার্থ বার করতে যেমন সাহায্য করে, তেমনই ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার।

শরীরে ভিটামিন সি-র প্রচুর অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই প্রতিদিন খাদ্যাতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতে হবে।শরীর ভিটামিন সি জমিয়ে রাখতে পারে না। রোজকার খাবারের মাধ্যমেই ভিটামিন সি পৌঁছে যায় শরীরের কোষে কোষে। যে কোনও ধরনের লেবু, আমলকি, পেঁপে, টোম্যাটো, ক্যাপসিকাম, পেয়ারা, ব্রকোলি ইত্যাদি উপাদান খাবার পাতে যোগ করে ভিটামিন সি-এর জোগান বাড়াতে পারেন সহজে।এত গুরুত্বপূর্ণ হলেও ভিটামিন সি-র অনুপস্থিতি কিন্তু মোটেই প্রাথমিক ভাবে টের পাওয়া যায় না। ফলে উপসর্গ দেখা না যাওয়ায় এই অভাবকে উপেক্ষা করতে করতে এমন একটা পর্যায় আসে যখন ক্রনিক অ্যানিমিয়া হয়ে যায়। দেখা দেয় অন্য অনেক ক্রনিক উপসর্গ। কী দেখে বুঝবেন শরীরে ঘাটতি হচ্ছে ভিটামিন সি-র?

১) কোলাজেন সিন্থেসিস বাধাপ্রাপ্ত হয় এই ভিটামিনের অনুপস্থিতিতে। ফলে ত্বকের বাইরের স্তর (এপিডার্মিস) পাতলা ও ফ্যাকাশে হতে থাকে। ত্বকের নীচের রক্তজালকগুলিও ক্ষতিগ্রস্ত হয়। ত্বক ফ্যাকাসে ও জেল্লাহীন দেখালে সতর্ক হতে হবে।

২) মরসুম পরিবর্তনের সময় হঠাৎ হঠাৎ ঠান্ডা লাগলে সতর্ক হোন। ভিটামিন সি-র লিম্ফোসাইট বা শ্বেত রক্তকণিকা তৈরি হতে পারে না। তাই শরীর কোনও জীবাণুর আক্রমণ ঠেকাতে পারে না। ঘন ঘন জ্বর, সর্দি, কাশি লেগে থাকলে শরীরে ভিটামিন সি এর ঘাটতি হয়েছে কি না যাচাই করুন।

৩) সাপ্লিমেন্ট খাওয়ার পরেও অ্যানিমিয়ার হানা না কমলে অবশ্যই পাতে ভিটামিন সি-র পরিমাণ বাড়িয়ে দিন। ক্লান্তিবোধ, ঘন ঘন মাথা ব্যথা সঙ্গে রক্তাল্পতার চোখরাঙানি আদতে ভিটামিন সি-র অভাবকেও বোঝায়।

৪) দাঁতের গোড়ায় ক্যালশিয়াম জমায় ও মাড়িকে দুর্বল করে দেয় এই ভিটামিনের অভাব। মাড়ি থেকে রক্তপাত হতে হতে পারে এই ভিটামিনের অভাবে। দাঁতের দীর্ঘ সমস্যা মানেই ভিটামিন সি-এর অভাবকে দায়ী করা যেতে পারে।

৫) শরীরে ভিটামিন সি-এর ঘাটতি হলে চুলের গোড়াকে আলগা করে ও চুল পাতলা করে তোলে। সহজেই চুল ঝরে এর অভাবে। চুলের যে কোনও প্রসাধনে তাই আমলকি, লেবুর উপাদান থাকে। কোনও অসুখ ছাড়াই ঘন ঘন চুল উঠলে ডায়েটে ভিটামিন সি-এর মাত্রা বাড়িয়ে দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin C
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE