Advertisement
০৪ মে ২০২৪
Dehydration Symptoms

জল খাওয়া কম হচ্ছে? শরীর নিজেই জানান দেবে সে কথা, কোন ৫ লক্ষণ অবহেলা নয়?

আপনি যে জল কম খাচ্ছেন, শরীর কিন্তু বেশ কিছু লক্ষণের মাধ্যমে তা জানান দেয়। জেনে নিন সেগুলি কী।

আপনি যে জল কম খাচ্ছেন, শরীর কিন্তু বেশ কিছু লক্ষণের মাধ্যমে আমাদের তা জানান দেয়।

আপনি যে জল কম খাচ্ছেন, শরীর কিন্তু বেশ কিছু লক্ষণের মাধ্যমে আমাদের তা জানান দেয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১০:৩০
Share: Save:

বছরের আর পাঁচটা সময়ের তুলনায় শীতকালে জল খাওয়া কমিয়ে দিই আমরা। কেউ জেনে ভুলটা করেন, কেউ আবার অজান্তেই জল কম খান। শরীরে পর্যাপ্ত পরিমাণে জল না গেলে ডিহাইড্রেশনের আশঙ্কা থাকে। দীর্ঘ দিন কম জল খেতে থাকলে তার প্রভাব পড়া শুরু করে শরীরের উপর। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা সেগুলি বুঝতে পারি না। আপনি যে জল কম খাচ্ছেন, শরীর কিন্তু বেশ কিছু লক্ষণের মাধ্যমে আমাদের তা জানান দেয়। জেনে নিন সেগুলি কী।

হাত-পায়ে টান ধরা: ডিহাইড্রেশন হলে শরীরের মাংসপেশিগুলিতেও জল পৌঁছয় না। তাই চট করে হাত-পায়ে টান লেগে যাওয়ার আশঙ্কা থাকে। হাঁটতে গেলে বা দৌড়তে গেলে কিংবা ওঠাবসার সময়ে কি প্রায়ই টান লাগছে? তা হলে কিন্তু জল খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

মিষ্টি খাওয়ার প্রবণতা: দীর্ঘ দিন শরীরের জল কম গেলে আপনার লিভার ঠিক মতো কাজ করতে পারে না। লিভার জলের সাহায্যে গ্লাইকোজেন তৈরি করে, যা আমাদের শক্তি জোগায়। কিন্তু সেটা ঠিক মতো না হলে শরীরের আরও বেশি খাবারের প্রয়োজন হবে। তাই আপনার নোনতা স্ন্যাকস, চকোলেট, মিষ্টি খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

মাথা যন্ত্রণা: মাইগ্রেনের ব্যথা অনেক সময় ডিহাইড্রেশন থেকেই শুরু হয়। তাই সারা ক্ষণ মাথা ধরে থাকলে বড় এক গ্লাস জল খান।

শীতকালে এমনিতেই ত্বক রুক্ষ থাকে, তার উপর যদি শরীরে জলের ঘাটতি হয়, তা হলে এই সমস্যা অনেক বেড়ে যায়।

শীতকালে এমনিতেই ত্বক রুক্ষ থাকে, তার উপর যদি শরীরে জলের ঘাটতি হয়, তা হলে এই সমস্যা অনেক বেড়ে যায়। ছবি: শাটারস্টক।

মুখে দুর্গন্ধ: মুখের লালায় অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ থাকে। কিন্তু শরীরে জল কম গেলে বেশি লালা তৈরি হয় না এবং মুখে ব্যাক্টেরিয়া বেড়ে যায়। তা থেকেই মুখে দুর্গন্ধ তৈরি হয়।

শুষ্ক ত্বক: শীতকালে এমনিতেই ত্বক রুক্ষ থাকে। তার উপর যদি শরীরে জলের ঘাটতি হয়, তা হলে এই সমস্যা অনেক বেড়ে যায়। তখন ত্বক শুকিয়ে যায়। ঠোঁট ফাটতে শুরু করে। হাতে চিমটি কেটে দেখুন। ত্বক কি অনেক ক্ষণ কুঁচকেই থাকছে? স্বাভাবিক হতে সময় নিচ্ছে? তা হলে আপনার আরও জল খাওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dehydration Skin Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE