Advertisement
০১ মে ২০২৪

Body Flexibility: ৪০ পেরিয়েও শরীর নমনীয় রাখতে চান? রোজ কী ধরনের ব্যায়াম করবেন

বয়স বাড়লেও নমনীয় রাখা যায় শরীর। নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। কী ভাবে করবেন?

 ৪০-এর পর থেকে শরীরের অন্দরে ক্রিয়া-প্রতিক্রিয়াগুলি কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে।

৪০-এর পর থেকে শরীরের অন্দরে ক্রিয়া-প্রতিক্রিয়াগুলি কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ২৩:১৫
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নমনীয়তা কমতে থাকে। এ খুবই স্বাভাবিক ঘটনা। এ পরিবর্তন সবচেয়ে ভাল টের পাওয়া যায় শরীরচর্চা বা কোনও ভারী কাজের সময়ে। ৪০-এর পর থেকে শরীরের অন্দরে ক্রিয়া-প্রতিক্রিয়াগুলি কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। কমবয়সের মতো শারীরিক দৃঢ়তা বজায় থাকে না। তার মানে এই নয় যে চেষ্টা করলেও তা হবে না। বয়সকালেও কমবয়সের মতো শারীরিক নমনীয়তা বজায় রাখতে চাইলে রোজ শরীরচর্চার পিছনে অল্প হলেও সময় দিতে হবে। নির্দিষ্ট একটি রুটিন মেনে চলতে হবে।

১) প্রত্যেকের প্রয়োজন অনুযায়ী, শরীর সুস্থ এবং মন শান্ত রাখার রাস্তা দেখায় ব্যায়াম। ছাদে বা বাড়ির সামনে ৩০-৪০ মিনিট হেঁটে দিন শুরু করুন। কয়েক দিন হাঁটাহাঁটি, জগিং করুন। এতে শরীরের জড়তা ভাঙবে। রক্ত সঞ্চালন বাড়বে।

২) শারীরিক নমনীয়তা বজায় রাখতে ভুজঙ্গাসন, শলভাসনের মতো কিছু আসন করুন।

৩) প্রাণায়াম বা শ্বাসের ব্যায়াম কিন্তু দারুণ কার্যকর। এক-এক দফায় ১০-১৫ বার শ্বাস নিন এবং ছাড়ুন।

৪) এ সময়ে ফিট থাকার নতুন মন্ত্র হল পিলাটেস। বিভিন্ন রোগ প্রতিরোধ করার পাশাপাশি মেদ ঝরাতে দারুণ কাজ করে এই ধরনের ব্যায়াম। পেশির জোর বাড়ে। মেদ কমায় শরীরের গড়নও সুন্দর হয়।

৫) শরীরচর্চা মানেই অতিরিক্ত দৌড়ঝাঁপ বা জিমে গিয়ে ভারী ওজন তোলা নয়। এ সব না করেও নমনীয় থাকার অন্যতম উপায় স্ট্রেচিং। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, শরীরের জড়তা কাটাতে স্ট্রেচিংয়ের বিকল্প নেই। এই ব্যায়াম শরীর হালকা করে। এর সবচেয়ে বেশি সুবিধা হল শিশু থেকে বয়স্ক, সকলে এগুলি করতে পারেন। তা ছাড়া এটি বাড়িতেই করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE