Advertisement
২০ এপ্রিল ২০২৪
Health

Cooking Hacks: দুধ জ্বাল দেওয়ার আগেই কী ভাবে বুঝবেন নষ্ট হয়ে গিয়েছে কি না

গরম করার আগেই যদি বুঝে যান যে, দুধ ভাল আছে না খারাপ হয়ে গেছে, তা হলে বেশ হয়! কী ভাবে বুঝবেন, রইল তারই হদিস।

হেঁশেলে দুধ না থাকলে বড় মুশকিলে পড়তে হয়।

হেঁশেলে দুধ না থাকলে বড় মুশকিলে পড়তে হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ০৯:৫২
Share: Save:

হেঁশেলে দুধ না থাকলে বড় মুশকিলে পড়তে হয়। বাচ্চাদের জলখাবার থেকে বড়দের চা— দুধ ছাড়া কোনওটাই সম্ভব নয়। অথচ দুধ বেশি করে ঘরে মজুত করে রাখলেও ফেটে যাওয়ার ভয় থাকে। অনেক ক্ষেত্রেই দেখা যায় ঠান্ডা দুধ চায়ে দিলেই কেটে যায়। তখন চা পাতা, চিনি, দুধ সবই নষ্ট হয়। গরম না করেও কী ভাবে বুঝবেন যে, দুধ নষ্ট হয়ে গিয়েছে কি না?

১) দুধের তেমন কোনও গন্ধ থাকে না। থাকলেও খুব মৃদু। দুধ গরম করলে আমরা সুবাস পাই। কিন্তু আপনি যদি প্যাকেট থেকে দুধ বার করে গন্ধ নেন, তা হলে বুঝতে পারবেন দুধ ভাল আছে না খারাপ হয়ে গিয়েছে। দুধ খারাপ হয়ে গেলে একটা বাজে গন্ধ আসবে যেটা অনেকটা পচা দইয়ের মতো। ল্যাকটিক অ্যাসিড তৈরি হওয়ার কারণেই এমনটা হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) প্যাকেটের দুধ আগে একটি কাচের পাত্রে রাখুন। তার পর অল্প নাড়ুন কাচের পাত্রের দেওয়ালের দিকে। দেখুন দেওয়ালে লেগে থাকা দুধ তরল পদার্থের মতো নামছে নীচে, না কি অল্প অল্প দেওয়ালে লেগে থাকছে। লেগে থাকলে বুঝবেন দুধ খারাপ হতে শুরু করেছে।

৩) দুধ কিন্তু সম্পূর্ণ সাদা একটি তরল। ভাল গরুর দুধ হলে একটু অল্প হলদেটে ভাব থাকে। কিন্তু প্যাকেটের দুধ সাদাই হয়। প্যাকেটের দুধ একটি কাচের পাত্রে নিন। তার পর সেটি রোদের সামনে বা ভাল আলোর কাছে নিয়ে গিয়ে দেখুন র‌ং সম্পূর্ণ সাদা কিনা। যদি দেখেন আলোর ফলে খানিক হলদেটে লাগছে তা হলে বুঝবেন দুধ ভাল নেই।

৪) প্যাকেটের দুধের খানিকটা অংশ মাইক্রোওয়েভে দিন। দু’মিনিট পর বার করে নিন। এ বার ওই দুধ ভাল করে দেখুন। যদি দেখেন দুধের রঙের পরিবর্তন হয়েছে বা দুধের মধ্যে দলা দলা অংশ দেখা দিয়েছে তা হলে বুঝবেন সেই দুধ খেলে পেটের সমস্যা অবশ্যম্ভাবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE