Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Breakfast

Risk of Dimentia: প্রায় দিনই প্রাতরাশ খাচ্ছেন না? কোন রোগের আশঙ্কা বাড়ছে

য়স বাড়লেই মূলত ডিমেনশিয়ার সমস্যা দেখা দেয়। আজকাল ৩০-৪০ বছর বয়সিদের মধ্যেও এই এর প্রকোপ বাড়ছে।

প্রাতরাশ না খাওয়ার অভ্যাস পরবর্তীকালে বাড়াতে পারে ডিমেনশিয়ার ঝুঁকি।

প্রাতরাশ না খাওয়ার অভ্যাস পরবর্তীকালে বাড়াতে পারে ডিমেনশিয়ার ঝুঁকি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ০৭:৫৪
Share: Save:

সামগ্রিক ভাবে স্মৃতিশক্তি লোপ, ভাবনা-চিন্তার অসুবিধা, সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতা ইত্যাদি একাধিক সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘ডিমেনশিয়া’ বলা হয়। শুধু ভারতেই নয়, গোটা বিশ্ব জুড়ে বাড়ছে এই রোগের প্রকোপ। মূলত বয়স বাড়লে ডিমেনশিয়ার সমস্যা দেখা দেয়। তবে সাম্প্রতিক কালে ৩০-৪০ বছর বয়সিদের মধ্যেও ডিমেনশিয়ার প্রকোপ বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাওয়াদাওয়ার অনিয়ম ডিমেনশিয়ার অন্যতম কারণ। সম্প্রতি একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে যে, প্রাতরাশ না খেলেও ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়।

সকালের খাবারের উপর নির্ভর করছে সারা দিনের শরীরের হালচাল। কাজের গতি। প্রাতরাশ না খাওয়ার অভ্যাস পরবর্তীকালে বাড়াতে পারে ডিমেনশিয়ার ঝুঁকি। ‘জাপানিজ জার্নাল অব হিউম্যান সায়েন্স অফ সোশ্যাল সার্ভিস’-এ প্রকাশিত গবেষণাপত্রে উঠে এসেছে এমনই একটি তথ্য। ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে শুধু প্রাতরাশ করলেই হবে না। সঠিক সময়ে যথাযথ খাবারও খেতে হবে।

ছবি: সংগৃহীত

ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে কী খাবেন?

ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে খাদ্যতালিকায় স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। ভিটামিন, খনিজ ও অন্যান্য উপকারী উপাদান সমৃদ্ধ খাবার ডিমেনশিয়ার আশঙ্কা কমাতে সক্ষম। বাদাম, শাকসব্জি, ফল, স্বাস্থ্যকর ফ্যাট জাতীয় খাবার প্রাতরাশে খেতে পারেন। এর ফলে শরীর সুস্থ থাকবে। একই সঙ্গে কমবে ডিমেনশিয়ার ঝুঁকিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE