Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Outdoor Exercise: একই ধরনের শরীরচর্চায় একঘেয়েমি? বিকল্প হিসাবে কী কী করতে পারেন

জিমে যাওয়া, যোগাসন, ব্যায়াম— রোজ একই ধরনের শরীরচর্চায় বিরক্তি আসা অস্বাভাবিক নয়। রইল বিকল্প কিছু শারীরিক কসরতের খোঁজ।

অনেকেই রোগা হতে খাওয়াদাওয়ায় রাশ টানার চেয়ে শরীরচর্চার উপর জোর দেন বেশি।

অনেকেই রোগা হতে খাওয়াদাওয়ায় রাশ টানার চেয়ে শরীরচর্চার উপর জোর দেন বেশি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৮:২২
Share: Save:

ওজন কমিয়ে রোগা হতে চান অনেকেই। তার জন্য পরিশ্রমও কম করেন না। পরিমাণ মতো খাওয়াদাওয়া, শরীরচর্চা করা, বিভিন্ন নিয়ম মেনে চলতেই হয়। অনেকেই রোগা হতে খাওয়াদাওয়ায় রাশ টানার চেয়ে শরীরচর্চার উপর জোর দেন বেশি। জিমে গিয়ে শারীরিক কসরতের পাশাপাশি বাড়িতেও অনেকে নিয়মিত বিভিন্ন ধরনের যোগাসন, ব্যায়াম করেন। রোজ একই রুটিন মেনে চলতে ধৈর্যও হারিয়ে ফেলেন কেউ কেউ। ফলে ছেদ পড়ে ধারাবাহিকতায়। যেটি ওজন কমানোর অন্যতম শর্ত।

ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, জিমে গিয়ে ওজন তোলা, কার্ডিও করা কিংবা বাড়িতে ব্যয়াম করা শরীরচর্চার এক মাত্র মাধ্যম নয়। শরীর সচল রাখার আরও অনেক উপায় আছে। ঘুরিয়ে-ফিরিয়ে সেগুলিও করা যেতে পারে। তা হলে একঘেয়েমি কিছুটা হলেও দূর হবে।

সাইকেল চালানো

সকালে উঠে রোজকার মতো ব্যায়াম করতে ইচ্ছে না করলে বেরিয়ে পড়ুন সাইকেল নিয়ে। সাইকেল চালানোর মতো শরীরচর্চা খুব কমই আছে। এতে তাড়াতাড়ি রোগা হওয়ার আশাও রয়েছে। সাইকেল চালালে মনও ভাল থাকবে। তার প্রভাব পড়বে শরীরেও।

সাঁতার কাটা

শরীরচর্চার অন্যতম একটি মাধ্যম হল সাঁতার কাটা। অত্যন্ত কার্যকর একটি শারীরিক ক্রিয়াকলাপ। শরীরের বাড়তি মেদ ঝরাতে রোজ ৩০ মিনিট করে সাঁতার কাটা যথেষ্ট। এটি যথেষ্ট ফলদায়কও। নিয়মিত সাঁতার কাটলে শরীরের রক্তচলাচলও স্বাভাবিক থাকবে। বিশেষ করে গরমের আবহাওয়ায় সাঁতার কাটতেও ভাল লাগবে। একঘেয়ে নিয়মের খানিক পরিবর্তনও হবে।

স্কিপিং করা

ছোটবেলায় খেলার ছলে অনেকেই স্কিপিং করেছেন। কিন্তু জানতেন কি, ওজন নিয়ন্ত্রণে রাখার অন্যতম অস্ত্র হতে পারে এটি? বাড়তি ওজন কমাতে স্কিপিং-এর সত্যিই কোনও বিকল্প নেই। তবে যাঁদের চেহারা একটু ভারীর দিকে স্কিপিং করতে প্রথম দিকে কষ্ট হতে পারে। সেই জন্য অল্প অল্প করে অভ্যাস করা জরুরি। ওজন কমানো ছাড়াও শরীর সুস্থ রাখতেও নিয়ম করে করতে পারেন স্কিপিং। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE