Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hot Water Gargle

Health Tips: করোনার পর গলা ব্যথা কমছে না? গরম জলে কী মিশিয়ে গার্গল করবেন

করোনা সেরে যাওয়ার অনেক দিন পরও কারও কারও গলা ব্যথা কমছে না। গরম জলে গার্গল এ সময়ে সাহায্য করতে পারে। সঙ্গে কী মেশাবেন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২০
Share: Save:

করোনার পর মাস পেরিয়েছে। তবু গলা ব্যথা কমেনি। এমন সমস্যার কথা শোনা যাচ্ছে ঘরে ঘরে। কিন্তু কতই বা আর ওষুধ খাওয়া যায়! তাই চিকিৎসকরাও ঘরোয়া পদ্ধতিতে আরাম খোঁজার পরামর্শ দিচ্ছেন। বিশেষ করে উষ্ণ জলে গার্গল আর গরম জলে ভাপ নিলে গলায় একটু আরাম পাওয়া যাবে বলেই মত অধিকাংশ চিকিৎসকের।

সাধারণত উষ্ণ জলে সামান্য নুন ফেলে গার্গল করা হয়। কোনও কোনও চিকিৎসক ওষুধও দিয়ে থাকেন জলে মেশানোর জন্য। তেমন কোনও পরামর্শ যদি না দেওয়া হয়ে থাকে, তবে নিজের মতো করে আরও কয়েকটি ধরনের জিনিস মিশিয়ে দেখতে পারেন গার্গলের জলে। কিছু ক্ষণের জন্য আরাম হবে গলায়।

চায়ের মতোই আরাম দিতে পারে লেবুর রস

চায়ের মতোই আরাম দিতে পারে লেবুর রস

কী কী মেশানো যেতে পারে গার্গলের জলে?

১) চা: উষ্ণ জলে মিশিয়ে নিতে পারেন সামান্য চায়ের লিকার। চায়ে আছে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। তা প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গার্গলের সময়ে চা ব্যবহার করলে গলায় ব্যথা এবং জ্বালা ভাব কমবে।

২) লেবুর রস: চায়ের মতোই আরাম দিতে পারে লেবুর রস। এতে অনেকটা পরিমাণ ভিটামিন সি থাকে। তা ঠান্ডা লাগা, সর্দি-কাশির ক্ষেত্রে আরাম দিতে সক্ষম।

৩) মধু: মধুতে উপস্থিত নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট দারুণ ভাবে লড়তে পারে ভাইরাস এবং ব্যাক্টিরিয়ার সঙ্গে। ফলে মধু দিয়ে গার্গল করলে সঙ্গে সঙ্গে আরাম মিলবে গলায়। কমবে কাশিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hot Water Gargle Honey Covid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE